নিজস্ব প্রতিবেদক

  ২৫ মার্চ, ২০২৪

কোন কফির কী নাম

ক্যাফেতে কফি অর্ডার করতে গিয়ে মেনুতে নানা ধরনের নাম দেখে দ্বিধায় পড়ে যান? কোন কফিটি আপনার জন্য ঠিক হবে বুঝতে পারেন না? তাহলে এই লেখাটি আপনার জন্য।

এসপ্রেসো : কফিভক্তদের মধ্যে অনেক জনপ্রিয় এই কফি মূলত সামান্য গরম পানিতে গাঢ় কফির মিশ্রণ। যেহেতু এতে কফির পরিমাণ অনেক বেশি থাকে, তাই এটি অল্প পরিমাণে পরিবেশন করা হয়। অনেক কড়া ও এই তেতো স্বাদযুক্ত কফিটি আপনাকে অনেকক্ষণ চাঙা রাখতে সাহায্য করবে। আপনি যদি আয়েশ করে কফি খেতে চান উপভোগের জন্য, তাহলে এটি আপনার জন্য নয়।

ক্যাপুচিনো : ক্যাপুচিনোর নাম নিশ্চয়ই শুনেছেন। মূলত এসপ্রেসোভিত্তিক এই কফিটির নাম এসেছে অস্ট্রিয়ার কাপুজিনার থেকে। সবার পছন্দের এই কফি বানানোর জন্য প্রথমে সমপরিমাণ দুধ এবং ফোম মেশানো হয়। এরপর তা এক তৃতীয়াংশ এসপ্রেসোর মধ্যে ঢেলে দিতে হয়।

অন্যান্য দুধসহ কফির তুলনায় এটি একটু কড়া হয়ে থাকে। যারা একটু কড়া দুধ কফি পছন্দ করেন, তাদের জন্য সঠিক পছন্দ হতে পারে এটি।

লাতে : ইতালিয়ান শব্দ লাতের অর্থ ‘মিল্ক কফি’। যারা দুধসহ কফি চান কিন্তু বেশি কড়া কফি খেতে চান না, তারা ক্যাপুচিনোর বদলে লাতে বেছে নিতে পারেন। এই কফিতে বেশি পরিমাণে দুধ এবং ফোম থাকে। আপনার পছন্দ অনুযায়ী গরম বা ঠাণ্ডা লাতে বেছে নিতে পারেন।

ফ্র্যাপুচিনো : জনপ্রিয় কফি ফ্র্যাপুচিনো। এটিও একটি এসপ্রেসোভিত্তিক কফি, যার সঙ্গে আরো থাকে ক্রিম এবং আইসড কফি। ক্যাফেইন ছাড়াও ফ্র্যাপুচিনো পাওয়া যায়। এর স্বাদ নিতে চাইলে কফিশপে আপনার বারিস্তাকে ডিক্যাফ ফ্র্যাপুচিনো বানিয়ে দিতে অনুরোধ করতে পারেন।

মোকা : বিভিন্ন রকম কফির মধ্যে মোকা অন্যতম মজাদার একটি কফি। মোকা বানানো হয় এসপ্রেসো, দুধ এবং চকলেটের সমন্বয়ে, যা গরম বা ঠাণ্ডা দুভাবেই খাওয়া যেতে পারে।

অ্যামেরিকানো : এই কফি দুধ ছাড়া। এক শট এসপ্রেসোর সঙ্গে গরম পানি যোগ করলেই তৈরি হয়ে যায় কড়া এক কাপ অ্যামেরিকানো।

আফোগাতো : গরম এসপ্রেসো আর এক স্কুপ ভ্যানিলা আইসক্রিমের সমন্বয়ে পরিবেশন করা এই কফিকে একপ্রকার ডেজার্টই বলা যায়। যারা মিষ্টি খাবার খেতে পছন্দ করেন, তাদের জন্য এটি খুবই মজাদার একটি কফি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close