নিজস্ব প্রতিবেদক

  ০৮ মার্চ, ২০২৪

তারকাদের ভাবনায় নারী দিবস

আজ বিশ্ব নারী দিবস। সমাজে বিভেদ, বিভাজন, বৈষম্য ভুলে পুরুষের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার মাঝে নারীতত্ত্বের প্রকৃত প্রকাশ ঘটে। সমাজ-সভ্যতার অনুকূলতা বা প্রতিকূলতার ধাপে ধাপে নারী জ্বলে উঠেছে বহ্নিশিখার মতো। দিনটিতে নারীর ক্ষমতায়ন ও অধিকার নিয়ে ভাবছেন নারীরা। দেশের শোবিজ অঙ্গনেও রয়েছে নারীর শক্তিশালী অবস্থান। জনপ্রিয় কয়েকজন তারকার নারী দিবসের ভাবনা তুলে ধরেছেন তুহিন খান নিহাল

নুসরাত ইমরোজ তিশা

অনেক ক্ষেত্রেই নারী অধিকার এখন ইতিবাচক হয়ে এসেছে। এসব ভাবনা অনেকটা এগিয়ে গেলেও এখনো আমাদের সমাজে নারীদের অধিকার প্রতিষ্ঠা হয়নি। এটা ঠিক যে অধিকার কেউ কাউকে দেয় না। তবে অধিকার আদায় করার জন্য সামাজিকভাবে একটা সুস্থ চিত্র দাঁড় করানো দরকার। আমার মনে হয় এই কারণেই নারী দিবস অনেক বেশি গুরুত্বপূর্ণ।

শবনম বুবলী

শুধু এক দিন নারীদের মর্যাদা না দেখিয়ে সারা বছর দেখানো উচিত। তাহলে সেটা হবে নারীর প্রতি আসল অধিকার প্রদর্শন। আমাদের দেশের নারীরা আগের চেয়ে অনেক ভালো আছেন। আর যারা অবহেলার শিকার হচ্ছেন তারা প্রকৃত শিক্ষা থেকে দূরে আছেন বলেই মনে করি। তাই সব নারীর এই ব্যাপারে সচেতন হওয়া উচিত।

মেহজাবিন চৌধুরী

প্রতিটি পুরুষের জীবনে নারীর অবদান অনেক। সেটা হতে পারে মা, বোন, স্ত্রী। সমাজে বাস করতে হলে নারী-পুরুষ একসঙ্গে চলতে পারলে সব দিক দিয়ে উন্নতি করা সম্ভব। এখন মিডিয়াতে পুরুষের পাশাপাশি নারীরাও দিব্যি কাজ করে যাচ্ছে। তারাও এই অঙ্গনকে সমৃদ্ধ করছে। আমি চাই নারীদের কেউ ঠকাবে না। সামনের দিনগুলোতে নারীরা আরো এগিযে যাবে।

নুসরাত ফারিয়া

নারীর অধিকার একটি দিনই চিন্তা করব বিষয়টি এমন নয়। একটি দিন সম্মান জানাবো বাকি দিনগুলোতে তারা অবহেলিত থাকবে; এমন হলে এই দিবসের কোনো প্রয়োজন নেই। অনেক ক্ষেত্রেই নারী অধিকার এখন ইতিবাচক হয়ে এসেছে। এসব ভাবনা অনেকটা এগিয়ে গেলেও এখনো আমাদের সমাজে নারীদের অধিকার প্রতিষ্ঠা হয়নি।

দিলশাদ নাহার কনা

একজন নারী সংগীতশিল্পী হিসেবে যদি বলি, মিডিয়ায় পুরুষ সংগীতশিল্পীরা যেমন কাজ করছে, নারীরাও তেমনি। নারী হিসেবে আমি কখনো প্রতিবন্ধকতার শিকার হইনি। তবে আমার মনে হয় একটা জায়গায় আমাদের নারীরা পিছিয়ে, সেটা হলো নিরাপত্তা। আমরা যখন রাস্তাঘাটে চলি তখন একটু নিরাপত্তাহীন মনে হয়।

বিদ্যা সিনহা মিম

এক দিন নয়, প্রতিটি দিনই নারীর। প্রত্যেক দিনই নারীকে সচেতন হতে হয়, দেখতে হয় তার অধিকারগুলো ঠিকমতো পাচ্ছে কি না। আর এ চর্চাটা শুরু হওয়া উচিত ঘর থেকে। সম্মান করতে হবে মা, বোন, ভাবি, শাশুড়িসহ ঘরের সব নারী সদস্যকে। তখনই নারী দিবসের আসল তাৎপর্য আসবে বলে আমি মনে করি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close