নিজস্ব প্রতিবেদক

  ০৮ মার্চ, ২০২৪

পোস্তগোলা সেতুতে যান চলবে আজ রাতে

রাজধানীর পোস্তগোলা সেতুতে (বুড়িগঙ্গা-১) চলমান সংস্কার কাজের শেষ দিন আজ শুক্রবার। এদিন সেতুতে সম্পূর্ণ যান চলাচল বন্ধ থাকবে। তবে আজ রাত ১২টার পর থেকে সব ধরনের যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। এদিকে সেতু বন্ধ থাকায় ঢাকার প্রবেশমুখ নয়াবাজার ও কেরানীগঞ্জের কদমতলীতে যানজট সৃষ্টি হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার সড়ক ও জনপথ বিভাগের কেরানীগঞ্জ সড়ক সার্কেলের উপসহকারী প্রকৌশলী চৌধুরী সাজ্জাদ আরেফিন এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, পোস্তগোলা সেতুতে বৃহস্পতিবার রাত ১২টা থেকে শুক্রবার রাত ১২টা পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। তবে হেঁটে ব্রিজ পারাপার হতে পারবেন যাত্রীরা। চলমান সংস্কার কাজ শেষে সেতুটি সব ধরনের যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে বলেও জানান সাজ্জাদ আরেফিন। তিনি বলেন, পোস্তগোলা সেতুর রুটিন সংস্কারের অংশ হিসেবে রেট্রোফিটিং ও দুটি গার্ডার মেরামত শুরু হয়েছে গত ২২ ফেব্রুয়ারি থেকে। এই সংস্কার কাজ শেষ হবে ৮ মার্চ। অর্থাৎ শুক্রবার রাত ১২টার পর থেকে পোস্তগোলা সেতু দিয়ে সব ধরনের যান চলাচল করতে পারবে।

এদিকে, ঢাকার বুড়িগঙ্গা সেতুতে সংস্কার কাজ চলমান থাকায় বুড়িগঙ্গা দ্বিতীয় (বাবুবাজার) সেতু দিয়ে ঢাকার প্রবেশমুখ নয়াবাজার এলাকায় ও কেরানীগঞ্জের কদমতলী এলাকায় যানজট তৈরি হয়েছে। গতকাল সকাল থেকে এই যানজট দেখা যায়। পোস্তগোলা সেতুর সংস্কার কাজ চললেও সেতুটি দিয়ে হালকা যানবাহন ধীরগতিতে চলাচল করে। বেলা ১১টার দিকে বাবুবাজার সেতুর উত্তর প্রান্তে নয়াবাজার এলাকায় গিয়ে দেখা যায়, সেতুর বাবুবাজার অংশ থেকে ঢাকার নয়াবাজার ও তাঁতীবাজার এলাকা পর্যন্ত যানজট। সেতুটির দক্ষিণ প্রান্ত কেরানীগঞ্জের কদমতলী এলাকাতেও যানবাহনের চাপ চোখে পড়ে। ফলে বাবুবাজার সেতু দিয়ে থেমে থেমে যান চলাচল করছে।

উল্লেখ্য, ২০২০ সালের ২৯ জুন বুড়িগঙ্গা নদীর সদরঘাট এলাকায় ময়ূর-২ লঞ্চের ধাক্কায় ডুবে যাওয়া লঞ্চ মর্নিং বার্ডকে উদ্ধার করতে আসে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। এ সময় পোস্তগোলা সেতু পার হওয়ার সময় সেতুতে ধাক্কা দেয় ও আটকে যায় জাহাজটি। এতে সেতুর নিচের পাটাতন ও বিম ক্ষতিগ্রস্ত হয়। এরপর কয়েক দফায় সংস্কার করে সেতুতে যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে। তবে এর মধ্যেই সেতু সংস্কারের কাজ চালিয়ে যাচ্ছে সড়ক ও জনপথ অধিদপ্তর।

ঢাকার বুড়িগঙ্গা প্রথম (পোস্তগোলা) সেতুতে সংস্কার কাজ চলমান থাকায় বুড়িগঙ্গা দ্বিতীয় (বাবুবাজার) সেতু দিয়ে ঢাকার প্রবেশমুখ নয়াবাজার এলাকায় ও কেরানীগঞ্জের কদমতলী এলাকায় যানজট তৈরি হয়েছে। গতকাল সকাল থেকে এই যানজট দেখা যায়। পোস্তগোলা সেতুর সংস্কার কাজ চললেও সেতুটি দিয়ে হালকা যানবাহন ধীরগতিতে চলাচল করছে।

গতকাল বেলা ১১টার দিকে বাবুবাজার সেতুর উত্তর প্রান্তে নয়াবাজার এলাকায় গিয়ে দেখা যায়, সেতুর বাবুবাজার অংশ থেকে ঢাকার নয়াবাজার ও তাঁতীবাজার এলাকা পর্যন্ত যানজট। সেতুটির দক্ষিণ প্রান্ত কেরানীগঞ্জের কদমতলী এলাকাতেও যানবাহনের চাপ চোখে পড়ে। ফলে বাবুবাজার সেতু দিয়ে থেমে থেমে যান চলাচল করছে।

সড়ক ও জনপথ বিভাগের কেরানীগঞ্জ সড়ক সার্কেলের উপসহকারী প্রকৌশলী চৌধুরী সাজ্জাদ আরেফিন বলেন, পোস্তগোলা সেতু সংস্কারের জন্য বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে সেতুটি দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close