রবিউল ইসলাম, টঙ্গী (গাজীপুর)

  ১৫ জানুয়ারি, ২০২৪

তুরাগতীরে চলছে বিশ্ব ইজতেমার প্রস্তুতি

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদের তীরে চলছে বিশ্ব ইজতেমার প্রস্তুতি। প্রচণ্ড শীত উপেক্ষা করে ইজতেমা মাঠে স্বেচ্ছাশ্রমে কাজ করে যাচ্ছেন বিভিন্ন এলাকা থেকে আসা মুসল্লিরা। আগামী ২ ফেব্রুয়ারি শুক্রবার শুরু হবে ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ৪ ফেব্রুয়ারি রবিবার আখেরি মোনাজাতে শেষ হবে প্রথম পর্ব। এর ৪ দিন পর শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব। এ পর্বে অংশ নেবেন মাওলানা সা’দণ্ডএর অনুসারীরা। দ্বিতীয় পর্বের ইজতেমা ৯ ফেব্রুয়ারি শুরু হয়ে আখেরি মোনাজাতে শেষ হবে ১১ ফেব্রুয়ারি।

এবারও ইজতেমার প্রথমে পর্বে থাকছে মাওলানা যোবায়ের অনুসারীদের অংশগ্রহণ। এ পর্বের আখেরি মোনাজাত শেষের চারদিন পর শুরু হবে দ্বিতীয় পর্ব। এ পর্বে অংশ নেবেন মাওলানা সা’দণ্ডএর অনুসারীরা। মাওলানা জোবায়ের অনুসারী মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম বিষয়টি নিশ্চিত করেন।

মুফতি জহির ইবনে মুসলিম বলেন, বিশ্ব ইজতেমার জন্য ময়দান প্রস্তুত হচ্ছে। দেশের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা ময়দানে স্বেচ্ছাশ্রমে কাজ করছেন। গত ইজতেমায় আমাদের মুসল্লি বেশি হয়েছে। এবারও অনেক মুসল্লি ইজতেমায় অংশগ্রহণ করবেন বলে তিনি আশা করছেন।

সরেজমিনে দেখা যায়, তুরাগ নদের তীরবর্তী ১৬০ একর জমি বিস্তৃত ময়দানের উত্তর পশ্চিমে তৈরি হচ্ছে বয়ানমঞ্চ। পশ্চিমপ্রান্তে কামাড়পাড়া বিজ্রসংলগ্ন বিদেশি মেহমানদের থাকার ঘর। আগত মুসল্লিদের নদী পারাপারের জন্য থাকবে সেনাবাহিনীর (পন্টুন) ভাসমান সেতু। প্রচণ্ড শীত উপেক্ষা করে বিভিন্ন এলাকা থেকে আগত শত শত মুসল্লি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সামিয়ানা তৈরি, চট বাঁধাই, খুঁটিগাঁথা, মাটিকাটা, ময়দানের ময়লা-আর্বজনা পরিষ্কার, ড্রেন পরিষ্কার, বিদেশিদের কামরা নির্মাণসহ বিভিন্ন কাজ করছেন। মুসল্লিরা দিনের মেহনত ও আল্লাহকে রাজি খুশি করতেই ময়দানে এসে স্বেচ্ছায় শ্রম দিচ্ছেন।

নারায়ণগঞ্জ থেকে ইজতেমার ময়দানে কাজ করতে এসেছেন রহমত আলী। তিনি বলেন, আমরা ১২ জন এসেছি ইজতেমা ময়দানে কাজ করতে। প্রতিবছরই তিনি ইজতেমায় কাজ করতে আসেন। এখানে স্বেচ্ছায় কাজ করতে ভালো লাগে এবং মনে শান্তি পাওয়া যায়।

কুমিল্লা থেকে আসা ইয়াসিন হোসেন বলেন, আমার ভাতিজাকে নিয়ে ইজতেমা ময়দানে কাজ করতে আসছি। বেশ কয়েকদিন ময়দানে কাজ করবো। টঙ্গীতে আমাদের এক আত্মীয়ের বাড়িতে রাতে থাকব আর দিনে ময়দানে কাজ করব।

গাজীপুর সিটি করপোরেশনের প্রধান উপদেষ্টা সাবেক মেয়র জাহাঙ্গীর আলম বলেন, এবারের বিশ্ব ইজতেমা সফল করতে আগত মুসল্লিদের সেবায় সিটি করপোরেশনের পক্ষ থেকে সবধরনের সহযোগিতা থাকবে।

উল্লেখ্য, ১৯৬৭ খ্রিস্টাব্দ থেকে প্রতিবছর ইসলামিক এ সমাবেশ নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close