ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

  ২৩ নভেম্বর, ২০২২

১৬ হাজার কৃষককে সার-বীজ ও কৃষি উপকরণ বিতরণ

‘এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে’- প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে কৃষক সমাবেশ হয়েছে। সমাবেশ শেষে ক্ষুদ্র ও প্রান্তিক পর্যায়ের ১৬ হাজার কৃষকের মাঝে প্রণোদনার সার ও বীজ প্রদান করা হয়। মঙ্গলবার (২২ নভেম্বর) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে এ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন ব্রাহ্মণবাড়িয়া-১ নাসিরনগর সংসদীয় আসনের এমপি বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন সংগ্রাম। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফকরুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মুনসী তোফায়েল হোসেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান রাফি উদ্দিন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন সংগ্রাম এমপি বলেন, একটি সময় ছিল যখন মানুষ সার পেত না। সারের বদলে পেয়েছে গুলি। এখন সার আছে, কিন্তু কৃষক খোঁজে পাওয়া যায় না। তিনি সয়াবিনের ব্যবহার কমিয়ে সরিষার উৎপাদন বাড়াতে আহ্বান জানান।

কৃষি বিভাগ জানায়, ২০২২-২৩ অর্থবছরে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক ও কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র প্রান্তিক কৃষকের মাঝে বিভিন্ন জাতের বীজ ও কয়েক ধরনের সার দেওয়া হয়েছে। এরমধ্যে ১৩০ জন কৃষকে গমবীজ ও সার, ৭০ জনকে ভুট্টাবীজ ও সার, ছয় হাজার কৃষককে সরিষাবীজ ও সার, ১৮০ জন কৃষককে সূর্যমূখী বীজ ও সার, ১০ জনকে পেঁয়াজবীজ ও সার, ৪০ জনকে মসুর ডালবীজ, ৪ হাজার ৫০০ কৃষককে বোরো হাইব্রিড ধানবীজ ও সার, ৪ হাজার জনকে বোরো উপশী ধানের বীজ ও সার, ১ হাজার ৩০০ কৃষককে শীতকালীন সবজি দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close