নিজস্ব প্রতিবেদক

  ২৮ সেপ্টেম্বর, ২০২২

নিশ্চিত হোক জনগণের তথ্য অধিকার

আজ তথ্য অধিকার দিবস। সারা বিশ্বে এখন তথ্যপ্রযুক্তির জয়জয়কার। বাংলাদেশেও জনগণের তথ্যে প্রবেশাধিকার নিশ্চিতকরণে তথ্যপ্রযুক্তির ব্যবহার হচ্ছে, আইন ও বিধিমালাও এ ক্ষেত্রে যথেষ্ট সহায়ক। আমাদের এ-সংক্রান্ত আইনটির মূল লক্ষ্যই হলো তথ্যের অবাধ প্রবাহ রচনা করা। জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা, কর্তৃপক্ষের স্বচ্ছতা, জবাবদিহি বৃদ্ধি করে সুশাসন প্রতিষ্ঠা করা। নাগরিকের তথ্যপ্রাপ্তি সহজলভ্য করার জন্য তথ্য সংগ্রহ, সংরক্ষণ, ব্যবস্থাপনা, প্রচার ও প্রকাশকে আইনে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। জনগণকে তথ্যের আদান-প্রদানেও তথ্যপ্রযুক্তির ব্যবহার উৎসাহিত করা হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ফলে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, শিল্প, ব্যবসা-বাণিজ্য, দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থানসহ জাতীয় জীবনের সর্বক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধির কারণে মানুষের তথ্যপ্রাপ্তির সুযোগ প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। সরকারের বিভিন্ন নীতিসহায়তার ফলে বর্তমানে সব সরকারি দপ্তরে ই-সেবা চালু, ইন্টারনেট ও মুঠোফোনের সহজলভ্যতা নিশ্চিত হয়েছে। দেশে প্রায় ৩ হাজার ৮০০-এর অধিক ইউনিয়নে রয়েছে উচ্চগতির (ব্রডব্যান্ড) ইন্টারনেট। ইন্টারনেট ও মোবাইল ফোনের সহজলভ্যতায় মানুষের তথ্যপ্রযুক্তিতে অভিযোজন ও সক্ষমতা দুই-ই বেড়েছে। এ ছাড়া ভূমিসেবা ডিজিটালাইজেশন করার ফলে ই-পর্চা, ই-নামজারি, ই-ভূমি উন্নয়ন করসহ নানাবিধ ভূমি-সংক্রান্ত তথ্য জনগণ ঘরে বসেই পাচ্ছে। সরকার এক সেবা বা ওয়ান স্টপ সার্ভিস সেবা চালু করেছে; যা স্বল্প সময়, স্বল্প ব্যয়ে এমনকি অফিসে না গিয়েও তথ্যসহ সেবাপ্রাপ্তির সুযোগ সৃষ্টি করেছে।

তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে উপজেলা পর্যায়ে ‘তথ্য আপা’ প্রকল্পের অধীন ‘তথ্য সেবা কর্মকর্তা’ নিয়োগদানের মাধ্যমে বাড়িতে থেকেই তাদের প্রয়োজনীয় তথ্যপ্রাপ্তির পথ সহজ করা হয়েছে।

প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেন, সারা বিশ্বের মতো বাংলাদেশেও তথ্যপ্রযুক্তি বা ডিজিটাল বিভাজন বা গ্যাপ বিরাজমান রয়েছে। চিরাচরিত কারণগুলো ছাড়াও প্রযুক্তির দ্রুত পরিবর্তন ও প্রয়োগের কারণে নবতর সামাজিক বিভাজন তৈরি হচ্ছে। এর সঙ্গে তাল মিলিয়ে নীতিনির্ধারক ও বাস্তবায়নকারীদেরও সচেষ্ট থাকতে হবে। দ্রুত, স্বচ্ছ ও বিকেন্দ্রীকৃত তথ্য যোগাযোগ প্রযুক্তিকে গুরুত্ব দিয়ে জনগণের বিশেষত প্রান্তিক, অসহায় ও ঝুঁকিপূর্ণ লাখ লাখ মানুষের হাতের নাগালে নিয়ে আসা নিশ্চিত করতে হবে। তাদের দক্ষতা বৃদ্ধি, অংশগ্রহণ ও তথ্যপ্রযুক্তিতে প্রবেশাধিকার সুগম করার পথ রচনা করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close