নিজস্ব প্রতিবেদক

  ২৪ জুন, ২০২২

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন

রাজধানীসহ সারা দেশে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দেওয়া রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে জন্ম নেয় উপমহাদেশের অন্যতম প্রাচীন এই রাজনৈতিক দল। গতকাল স্বাস্থ্যবিধি মেনে সারা দেশে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করেছেন ক্ষমতামীন দল আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতারা।

দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তিনি। পরে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগসহ বিভিন্ন সংগঠনের নেতারা শ্রদ্ধা জানান।

এ ছাড়া আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। দুপুরে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা করেন দলের কেন্দ্রীয় এবং ঢাকা মহানগরের উত্তর-দক্ষিণের নেতারা। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে যুক্ত হয়ে বক্তব্য দেন।

এ ছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বেলা ১১টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের একটি প্রতিনিধিদল শ্রদ্ধা নিবেদন করে।

এদিকে দলের ৭৪ বছরে পদার্পণ উপলক্ষে রাজধানীসহ সারা দেশের মসজিদ, মন্দিসহ ধর্মীয় উপাসনালয়ে মিলাদ ও দোয়া এবং প্রার্থনার আয়োজন করা হয়। সেখানে আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা অংশ নেন।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের আন্দোলনে নেতৃত্ব দেওয়া দলটি ৭৩ বছরের পথচলা পেরিয়ে ৭৪ বছরে পথচলা শুরু করল টানা তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন দলটি। নানামুখী চড়াই-উতরাই পেরোনো আওয়ামী লীগ দীর্ঘ পথচলায় কখনো থেমে যায়নি। অবিরাম পথচলায় বারবার দিয়েছে অদম্যতার প্রমাণ। বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির সংকট পেরিয়ে এবার প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্‌যাপনে ভিন্নমাত্রা যোগ করবে পদ্মা সেতুর উদ্বোধন। ক্ষমতাসীন দল হিসেবে আওয়ামী লীগ সরকারের মেয়াদে পদ্মা সেতুর বাস্তবায়ন বাংলাদেশের যোগাযোগ খাতে অভূতপূর্ব সাফল্যের দ্বার উন্মোচন করবে। পদ্মা পাড়ের মানুষ এখন স্বপ্ন পূরণের বাস্তবতায় অপেক্ষার প্রহর গুনছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close