ধামরাই (ঢাকা) প্রতিনিধি

  ১৪ মে, ২০২২

ধামরাইয়ে শিয়ালের উপদ্রব, এক দিনে ৯ জনকে কামড়

ঢাকার ধামরাইয়ের বাড়িগাঁও এলাকায় বন্য শিয়ালের উপদ্রব বেড়ে গেছে আশঙ্কাজনক হারে। দলবেঁধে লোকালয়ে এসে পথচারী ও গ্রামবাসী মানুষকে কামড়িয়ে আহত করছে। শুক্রবার সকাল ৮টার সময় নারী-পুরুষ ও শিশুসহ ৯ জনকে কামড়িয়ে গুরুতর জখম করে শিয়াল। আহতদের উদ্ধার করে জরুরিভিত্তিতে মানিকগঞ্জ সরকারি আবাসিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া গুরুতর আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠনো হয়েছে। আহতদের মধ্যে দুলিমন বেগম, রংমালা বেগম, কাজুলী আক্তার, সাহাজুদ্দিন, হৃদয় হাসান, মনির হোসেন মোল্লা, সোহেল রানা রেদুয়ান হোসেন, সুমন আহাম্মেদের অবস্থা গুরুতর বলে জানা গেছে।

এলাকাবাসী সংঘবদ্ধ হয়ে লাঠিসোটা নিয়ে হামলা করে একটি শিয়ালকে মেরে ফেলেছে। ফলে শিয়াল আতঙ্কে কোমলমতি শিক্ষার্থীরা স্কুল-কলেজ ও মক্তব-মাদরাসায় যাওয়া ছেড়ে দিয়েছে। মনির হোসেনের পুকুর, পরিত্যক্ত খামার, স্থানীয় কবরস্থান, পরিত্যক্ত ভিটা ঝোপঝাড় ও বংশী নদীর অববাহিকার কাশবন থেকে এ শিয়াল লোকালয়ে এসে হামলা করছে বলে নিশ্চিত করেছেন এলাকাবাসী। খবর পেয়ে পুলিশ ও জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেছে। শিয়ালের কবল থেকে এলাকাবাসীর রক্ষায় জরুরিভিত্তিতে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জনপ্রতিনিধি ও পুলিশ আশ্বাস দিয়েছে।

এলাকাবাসী জানান, সকালে দুলি বেগম তার নাতি হৃদয়কে নিয়ে বাড়ির পাশে পালিত হাঁসের খামারে খাবার দিতে গেলে এক দল শিয়াল দুলি বেগম ও তার নাতিকে আক্রমণ করে। পরে দাদি-নাতিকে কামড়াতে থাকে। দাদি-নাতি বাঁচাও বাঁচাও বলে চিৎকার করলে আশপাশের লোকজন এগিয়ে এলে তাদের ওপর শিয়াল আক্রমণ করে; বিভিন্ন স্থানে জখম করে। পরে এলাকার লোকজন লাঠিসোটা নিয়ে শিয়ালের ওপর হামলা চালায়। এ সময় শিয়ালের পাল পিছু হঠতে থাকে। তবে এ সময় জনতার লাঠির আঘাতে একটি শিয়াল মারা যায়।

গ্রামবাসী আরো বলেন, মাঠে-ময়দানে কাজ করা তো দূরের কথা, আমরা ঘর থেকে বের হলেই শিয়াল আমাদের কামড়াচ্ছে। দলবেঁধে লাঠিসোটা নিয়ে পাহারা দিয়েও শিয়ালের আক্রমণ প্রতিহত করা সম্ভব হচ্ছে না। বিষয়টি থানা পুলিশ ও জনপ্রতিনিধিদের অবহিত করলেও তারা এলাকাবাসীর রক্ষায় বা শিয়ালের আক্রমণ প্রতিহত করতে এগিয়ে আসেননি। ফলে আমাদের কোমলমতি ছেলেমেয়েরা ভয়ে শিক্ষাপ্রতিষ্ঠানেই যাওয়া ছেড়ে দিয়েছে।

এ বিষয়ে মো. নজরুল ইসলাম নামে এক গ্রামবাসী বলেন, শিয়ালগুলো খুবই বড়। আজ (গতকাল) শিয়ালের আক্রমণে বাড়িগাঁও এলাকার ৯ জনকে কামড়িয়ে আহত করেছে। মনিরের পুকুর ও পরিত্যক্ত খামার, বংশী নদীর তীরে কাশবন ও পরিত্যক্ত ভিটার ঝোপঝাড়ে রয়েছে শিয়ালের আস্তানা। এরা এতটাই সাহসী যে, দু-চারজন লাঠিসোটা নিয়ে তাড়া করলেও বিন্দুমাত্র ভয় পায় না। আমরা এলাকাবাসী খুবই আতঙ্কে আছি।

এ বিষয়ে কুল্লা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী লুৎফর রহমান বলেন, শিয়ালের কামড়ে বাড়িগাঁও গ্রামের ৯ জন আহত হয়েছে। গ্রামবাসী একটি শিয়ালকে পিটিয়ে মেরে ফেলেছে। এ বিষয়ে আমি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানিয়েছি এবং সেই সঙ্গে ধামরাই থানা ও ফায়ার সার্ভিসের লোকজনকে জানিয়েছি। উপজেলা বন কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ বিষয়ে ধামরাই উপজেলা বন কর্মকর্তা মো. মোতালিব আল মুমিন বলেন, ‘আমি ওই এলাকায় গিয়েছিলাম। তবে মানুষের মাঝে কোনো আতঙ্ক নেই। একটি পাগলা শিয়াল কয়েকজনের ওপর আক্রমণ করেছিল। তবে সেই শিয়ালকে গ্রামবাসী মেরে ফেলেছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close