reporterঅনলাইন ডেস্ক
  ১৩ জানুয়ারি, ২০২২

মেয়রের উন্নয়ন ভাবনা

পরিকল্পিত উন্নয়নই লক্ষ্য

নগরবাসীর জীবনমান উন্নয়নই আমার ব্রত। এ লক্ষ্য পূরণে নগরবাসীকে স্বপ্নের নগরী উপহার দিতে দিন-রাত পরিশ্রম করে চলেছি। নগরবাসীর সমস্যা সমাধানে সচেষ্ট রয়েছি। পরিকল্পিত উন্নয়নেই বদলে দেব এ পৌরসভাকে। তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা নিশ্চিত করে নগরীকে পুরোপুরি জলাবদ্ধতামুক্ত করা, নগরীর ওয়ার্ডগুলোর উন্নয়ন নিশ্চিত ও বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের কাজগুলোই প্রথমে গুরুত্ব দিয়ে করছি। প্রতিদিনের সংবাদকে কথাগুলো বলছিলেন কটিয়াদী পৌরসভার মেয়র শওকত উসমান। সাক্ষাৎকার নিয়েছেন কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি বদরুল আলম নাঈম।

২০০১ সালে ইউনিয়ন পরিষদ থেকে পৌরসভায় উন্নীত হওয়া ১৭.৫ বর্গকিলোমিটারের কটিয়াদী পৌরসভাটি ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত। এই পৌরসভায় অর্ধ লক্ষাধিক নাগরিকের বাস।

মেয়র বলেন, কটিয়াদী পৌরসভাকে তৃতীয় শ্রেণি থেকে অন্তত দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করার পরিকল্পনা নিয়ে প্রথমবার মেয়র পদে নির্বাচিত হই। আলহামদুলিল্লাহ! আমি সেটি বাস্তবায়ন করতে সক্ষম হয়েছি। এজন্য আমি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আমার পৌরসভার প্রত্যেক নাগরিকের প্রতি। এই মেয়াদে কটিয়াদী পৌরসভাকে প্রথম শ্রেণিতে উন্নীত করার পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছি। আমরা এমন একটি পৌরসভা বিনির্মাণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি যেখানে সব ধরনের নাগরিক সুবিধা নিশ্চিত হবে।

কটিয়াদী ইউনিয়ন থেকে পৌরসভায় উন্নীত হয়ে পার করেছে ২১টি বছর। এ পরিপ্রেক্ষিতে মেয়র আরো জানান, ‘যাত্রার শুরুতে কটিয়াদী শুধু নামে মাত্রই পৌরসভা ছিল। কেননা বিগত সরকারের আমলে সদর কেন্দ্রিক কিছু উন্নয়নমূলক কাজ হলেও গ্রামগুলো সুবিধাবঞ্চিতই ছিল। সেখানে ছিল না বিদ্যুৎ, রাস্তাঘাট ও পয়োনিষ্কাশন ব্যবস্থা। বর্ষায় রাস্তাঘাটে পানি জমে বড়সড় গর্তের সৃষ্টি হতো এবং কাদা ভেঙে হাঁটাচলা ছিল দুরূহ! দুর্ঘটনা ঘটতো হরহামেশায়। গ্রামগুলোতে বিদ্যুৎ না থাকায় এক অদ্ভুত ভুভুড়ে পরিস্থিতি বিরাজ করত। ঘটে চলছিল অরাজকতা। মেয়রের দায়িত্ব পাওয়ার প্রথম মেয়াদে এ সমস্যা দূর করতে পেরেছি। জানি এরপরও অনেক সমস্যা রয়ে গেছে। এগুলো দূর করে কটিয়াদীকে আদর্শ পৌরসভায় রূপান্তর করতে সংসদ সদস্য নূর মোহাম্মদ ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ডা. মোহাম্মদ মুশতাকুর রহমানের পরামর্শ ও সহযোগিতা নিয়ে গৃহীত পরিকল্পনা বাস্তবায়ন করছি।

ক্রমবর্ধমান কটিয়াদী আগামীর সম্ভাবনাময় শহর উল্লেখ করে শওকত উসমান বলেন, আমি লক্ষ্য করেছি পৌরসভার মূল কেন্দ্রবিন্দু কটিয়াদী বাজার ধীরে ধীরে বর্ধিত হচ্ছে। এটি নিঃসন্দেহে অপার সম্ভাবনার ইঙ্গিতই বহন করে। সেই সঙ্গে মেয়র হিসেবে আমার দায়িত্বও কয়েকগুণ বাড়িয়ে দেয়। কেননা প্রতিনিয়ত কটিয়াদীতে বহুতল ভবন নির্মিত হচ্ছে। সেগুলো পরিকল্পিতভাবে নির্মাণ করা না গেলে, নিকট ভবিষ্যতে কটিয়াদী একটি আধুনিক বস্তিতে পরিণত হবে। দেখা দেবে রাস্তাঘাটের সংকট। দরকার পড়বে যথাযথ পয়োনিষ্কাশন ব্যবস্থা ও বর্জ্য ব্যবস্থাপনার। সেই সঙ্গে কমে যেতে পারে গাছপালা ও পানির উৎসগুলো। এই বিষয়গুলো বিবেচনা করে আমরা পরিকল্পনা হাতে নিয়েছি। যাতে করে নগরায়ণও হবে কিন্তু পরিবেশ ও নগরায়ণের ফলে যে সমস্যা আমাদের সামনে আসবে সেগুলো মোকাবিলা করতে পারব আমরা। বিগত দিনগুলোতে নিয়মতান্ত্রিক কাঠামোগত উন্নয়ন অনেক হয়েছে কটিয়াদীতে। তবে মেয়র উসমান দায় নিয়ে বলেন, শুধু কাঠামোগত উন্নয়ন আমরা অনেক করেছি। কিন্তু জাতি গঠনে তা যথেষ্ট নয়। শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন হয়েছে কিন্তু সেগুলোতে শিক্ষার উন্নয়ন ও আদর্শ পরিবেশ তৈরিতে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করছি। সেজন্য আমাদের আরো প্রশিক্ষিত শিক্ষক প্রয়োজন। সামাজিক সমস্যা দূরীকরণে সামাজিক আন্দোলন গড়ে তোলা আবশ্যক। সেজন্য স্থানীয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর সঙ্গে সমন্বয় সাধনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা সাম্প্রতিক সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপ্রচেষ্টা বারবারই লক্ষ্য করছি। আমি কথা দিচ্ছি আমার পৌরসভায় সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করব। সেই সঙ্গে সম্প্রীতি রক্ষায় কাজ করে যাব।

মেয়র আরো বলেন, পর্যাপ্ত বরাদ্দ পেলে অসমাপ্ত রাস্তা, ড্রেন, কালভার্ট সংস্কার, সোলার ল্যাম্প, সিসি ক্যামেরা স্থাপন, বনায়ন, মন্দির, মসজিদ, গোরস্থান,

শ্মশ্মানের উন্নয়ন, প্রতিমা বিসর্জনের ঘাট নির্মাণ এবং শহীদ মুক্তিযোদ্ধাসহ কৃতী মানুষের নামে রাস্তা ও স্থাপনার নামকরণ করা হবে। বিশেষ করে পরিবেশের ভারসাম্য রক্ষার্থে একটি সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা জরুরি। কিশোরগঞ্জ-২ (কটিয়াদী পাকুন্দিয়া) আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদের সহযোগিতায় আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার পরিকল্পনা নেওয়া হচ্ছে। ক্রীড়া ও শিল্প সাহিত্য সংস্কৃতি বিকাশের জন্য কটিয়াদী শিল্পকলাকে আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close