প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ সেপ্টেম্বর, ২০২১

আকার বদলাচ্ছে প্রাণীর!

জলবায়ু পরিবর্তনে কারণে দেহ অতিরিক্ত উত্তপ্ত হয়ে উঠে প্রাণীদের। এতে তাদের আকারই বদলে যায়। সম্প্রতি এমন খবর দিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ক্রমবর্ধমান জলবায়ু সংকটের কারণে প্রাণীরা প্রতিনিয়ত তাদের ‘আকার পরিবর্তন’ করছে।

বিজ্ঞানীরা অনুসন্ধানে জেনেছেন, উষ্ণ রক্তের প্রাণীরা তাদের শারীরিক বৈশিষ্ট্য (ফিজিওলজি) পরিবর্তন করে অপেক্ষাকৃত উষ্ণ জলবায়ুর সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করছে। তাদের চক্ষু, পা এবং কান প্রসারিত হচ্ছে। এ ছাড়া দেহ অতিরিক্ত উত্তপ্ত হয়ে উঠলে পাখিরা তাদের ঠোঁট এবং স্তন্যপায়ী প্রাণীরা কান ব্যবহার করে সে তাপ বিকিরণ করে বা ছড়িয়ে দেয়। তবে যদি প্রাণীরা তাদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়, তাহলে অতিরিক্ত গরমে তারা মারাও যেতে পারে।

ট্রেন্ডস ইন ইকোলজি অ্যান্ড ইভোলিউশন জার্নালে সমীক্ষা পর্যালোচনায় দেখা গেছে, পাখিদের মধ্যে পার্থক্যগুলো বিশেষ প্রকট।

গবেষণার লেখক এবং ডেকিন ইউনিভার্সিটির পক্ষী গবেষক সারা রাইডিং বলেন, আকৃতি পরিবর্তন হচ্ছে এর অর্থ এই নয় যে, প্রাণীরা জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছে বরং ব্যাপারটি মোটেও স্বাভাবিক নয়। এর মানে হলো এই যে, তারা বেঁচে থাকার জন্য এই পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। আমরা নিশ্চিত নই যে এই পরিবর্তনের অন্যান্য পরিবেশগত পরিণতি কী হবে, কিংবা সব প্রজাতিই এভাবে অভিযোজিত হয়ে বেঁচে থাকতে পারবে কি না।

রাইডিং বলছেন, যেভাবে আমাদের গ্রহটি উত্তপ্ত হয়ে উঠছে তাতে অচিরেই এসব পরিবর্তন আর নগণ্য হিসেবে থাকবে না। এখন যেসব পরিবর্তন দেখা যাচ্ছে, তা সব মিলিয়ে ১০ শতাংশেরও কম হবে। ফলে চট করে এসব পরিবর্তন চোখে পড়ে না। কিন্তু এভাবে যদি প্রাণীদের কান বড় হতে থাকে তাহলে অদূর ভবিষ্যতে আমরা বাস্তবেই হয়তো ডাম্বোকে (ওয়াল্ট ডিজনি প্রোডাকশনের একটি কাল্পনিক/এনিমেটেড চরিত্র) দেখতে পাব। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close