নিজস্ব প্রতিবেদক

  ০৬ জুলাই, ২০২০

দলে ৩৩ শতাংশ নারী নেতৃত্বের বিধান বহাল দাবি

রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী নেতৃত্বের বিধান বহাল রাখার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম। ফোরামের কেন্দ্রীয় সভাপতি রওশন আরা রুশো ও সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু গতকাল রোববার এক যুক্ত বিবৃতিতে বলেন, নির্বাচন কমিশন আরপিওর বিধান থেকে রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব রাখার বিধান তুলে দেওয়ার প্রস্তাব করেছে। যা গ্রহণযোগ্য নয়। প্রয়োজনে সময়সীমা বাড়াতে হবে এবং ওই বিধান বাস্তবায়নের জন্য রোডম্যাপ প্রণয়ন ও মনিটরিং থাকতে হবে।

বিবৃতিতে তারা বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব নির্বাচনের মাধ্যমে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ত্বরান্বিত করা, সেই প্রতিষ্ঠান স্বৈরতান্ত্রিক উপায়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ও অন্যান্য স্টেক হোল্ডারদের সঙ্গে কোনো রকম আলোচনা না করে এমন একটি মৌলিক বিষয়ে প্রস্তাবনা হাজির করল যা অগণতান্ত্রিক।

গত ১০ বছরে কতটুকু অর্জন করা গেল, কতখানি গেল না, কেন অর্জন করা গেল না; কমিশনের মনিটরিং কি ছিল, এই পর্যালোচনা তাদের করতে হবে। এজন্য কমিশনকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ও অপরাপর অংশীজনদের সঙ্গে আলোচনা করতে হবে। তার ভিত্তিতে প্রয়োজনে সময় বাড়িয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।

নেতাদের বলেন, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী, ধর্মীয় কুপমন্ডূকতা ও কুসংস্কার থেকে মুক্ত এবং নারী নির্যাতন বন্ধ ও নারীর নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে রাজনীতিতে নারীর অংশগ্রহণ বাড়ানো যাবে না। এসব বাধা দূর করতে রাষ্ট্র ও সরকারকে উদ্যোগ নিতে হবে। নারীদের রাজনীতিতে ও নেতৃত্বে নিয়ে আসতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close