প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ জুলাই, ২০২০

করোনার দুঃসময়ে সুরক্ষা দেবে আমলকী

আমলকী ফলের হাজার রকম গুণ। করোনার এই দুঃসময়ে এই ফলের রস আপনাতে দিতে পারে স্বাস্থ্য সুরক্ষা। রোজ সকালে কাঁচা আমলকী চিবিয়ে খেতে পারেন। তবে এই ফলের রস রোজ একটু করে খেলেই পাবেন উপকার। আমলকী এমন একটি ফল যা ভিটামিন সি-তে ভরপুর। লো ক্যালরি, লো ফ্যাটের কারণে এই ফলের রস যদি ডায়েটে রাখা যায়, এর চেয়ে ভালো কিছু হতেই পারে না। এতে শরীরের ওজনও কমে।

এই প্রসঙ্গে পুষ্টিবিদ রেশমী রায় চৌধুরী বলেন, লো ক্যালরি, লো ফ্যাটের খাবার যদি এই আবহে রোজ খাওয়া যায়, তবে ফিটনেস বাড়তে। বাড়বে রোগ প্রতিরোধের ক্ষমতাও। ডায়বেটিস, হাইপারটেনশনের মতো রোগ থাকলে চিকিৎসক, ডায়াটিশিয়ানের পরামর্শ নিয়ে এই ফলের রস রোজ খেলে উপকারই হবে। করোনার ক্ষেত্রে কো-মর্বিডিটি একটা বিশেষ ফ্যাক্টর। অর্থাৎ অন্য রোগকে ঠেকিয়ে রাখতে হবে। সেখানে যদি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ানো যেতে পারে, এর থেকে ভালো কিছু হতেই পারে না।

যারা সুস্থ রয়েছেন, তাদের ক্ষেত্রে নজর রাখতে হবে যাতে কো-মর্বিড কোনো ফ্যাক্টর নতুন করে শরীরে সংযোজন না হয়। তারাও প্রতিদিনের ডায়েটে রাখতেই পারেন আমলকির রস। তবে কয়েকটা কথা এ ক্ষেত্রে মাথায় রাখতে হবে জানালেন রেশমী রায় চৌধুরী। ১. সকালের দিকে এই ফলের রস খালি পেটে খেলে শরীরবৃত্তীয় কারণেই উপকার বেশি হবে। বাড়বে হজমশক্তি। ২. এক কাপের একটু বেশি পরিমাণে আমলকির রস পানে রোজের জন্য জরুরি ৪৬ শতাংশ ভিটামিন সি-এর প্রয়োজন মিটবে। এতে রয়েছে তামাও। এই দুটিই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। ৩. রক্ত পরিষ্কার করতে সাহায্য করে আমলকির রস। ৪. ভিটামিন সি-এর ঘাটতিও মেটাবে আমলকির রস। তবে ট্যাবলেট আকারে নয়। প্রাকৃতিক ভাবে অর্থাৎ ফলের রস হিসেবে খেতে হবে। এছাড়াও আমলকির রস পানে ত্বক ভালো থাকে। ভালো থাকে চুলও।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close