আদালত প্রতিবেদক

  ১৩ নভেম্বর, ২০১৯

মুক্তিযোদ্ধা কোটা প্রতারণা

রাজস্ব কর্মকর্তার ৭ বছর কারাদণ্ড

মুক্তিযোদ্ধার সন্তান না হয়েও প্রতারণার মাধ্যমে মুক্তিযোদ্ধা সন্তান কোটায় চাকরি নেওয়ার অভিযোগে শুল্ক, আবগারী ও ভ্যাট কমিশনারেট ঢাকার (পশ্চিম) সাবেক রাজস্ব কর্মকর্তা মনিরুজ্জামানের সাত বছরের সশ্রম কারাদ- ও অর্থদ- দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক শহিদুল ইসলাম এ রায় ঘোষণা করেন।

জানা যায়, পেনাল কোডের ৪২০ ও ৪৬৮ ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় সাবেক রাজস্ব কর্মকর্তা মনিরুজ্জামানকে সাত বছর করে ১৪ বছরের সশ্রম কারাদ- ও ২০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরো দুই বছরের বিনাশ্রম কারাদ- প্রদান করেন আদালত। এ ছাড়াও পেনাল কোডের ৪৭১ ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় দুই বছরের কারাদ-ের আদেশ দেন আদালত।

রায়ে বলা হয়, আসামি মনিরুজ্জামান মুক্তিযোদ্ধার সন্তান না হয়েও প্রকৃত মুক্তিযোদ্ধা আবদুস সামাদের ঠিকানা ব্যবহার করেন। মুক্তিযোদ্ধা সন্তান হিসেবে মিথ্যা পরিচয়ে মুক্তিযোদ্ধাদের জন্য সরকার প্রদত্ত স্বীকৃতি, কোটা ও সুবিধা ভোগ করেছেন। যাদের ত্যাগের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছে সেই মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগকে অপব্যবহার তথা অপমান করেছেন তিনি।

৪২০, ৪৬৮ ও ৪৭১ ধারায় তার বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে পাওয়া দ- একসঙ্গে চলবে বলে তাকে মোট সাত বছর কারাভোগ করতে হবে। তবে রায় ঘোষণার সময় অভিযুক্ত মনিরুজ্জামান পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

মনিরুজ্জামান ২০১৪ সালের ১১ মে সহকারী রাজস্ব কর্মকর্তা পদে যোগদান করেন। ২০১৪ সালের ১৩ জুলাই দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে এ সংক্রান্ত অভিযোগ এলে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় কমিশন। অনুসন্ধান শেষে জালিয়াতির অভিযোগে ২০১৫ সালের জানুয়ারি মাসে মনিরুজ্জামানের বিরুদ্ধে মামলা করে দুদক। ২০১৬ সালে তার বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। পরে বিভিন্ন সময়ে এ মামলায় ২১ জন সাক্ষী আদালতে সাক্ষ্য দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close