সংসদ প্রতিবেদক

  ০৯ সেপ্টেম্বর, ২০১৯

‘সত্যের স্পর্ধিত উচ্চারণ’ গণতন্ত্রের বিকাশে ভূমিকা রাখবে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মঈন উদ্দীন খান বাদল রচিত ‘সত্যের স্পর্ধিত উচ্চারণ’ একটি অসাধারণ গ্রন্থ। সংসদীয় গণতন্ত্রের বিকাশে বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। স্পিকার গতকাল রোববার জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে মঈন উদ্দীন খান বাদল এমপির রচিত ‘সত্যের স্পর্ধিত উচ্চারণ’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। এ সময় স্পিকার গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন। এ গ্রন্থটি জাতীয় সংসদে মঈন উদ্দীন খান বাদল এমপির বক্তব্যের সংকলন।

অনুষ্ঠানে ড. শিরীন শারমিন বলেন, মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। বীর মুক্তিযোদ্ধা মঈন উদ্দীন খান বাদল সংসদ কার্যক্রমে দেশ, জনগণ ও মুক্তিযোদ্ধাদের কল্যাণে সব সময় সরব থেকেছেন। অত্যন্ত সাহসিকতা ও দক্ষতার সঙ্গে তিনি (বাদল) জনগণের পক্ষে সংসদে বক্তব্য রেখে চলেছেন। জাতীয় সংসদে তার বক্তব্য সংবলিত পুস্তিকা ভবিষ্যৎ প্রজন্মের জন্য রেফারেন্স হয়ে থাকবে বলে তিনি উল্লেখ করেন।

ড. শিরীন শারমিন বলেন, মঈন উদ্দীন খান বাদল এক দক্ষ পার্লামেন্টেরিয়ান। তিনি (বাদল) তার বস্তুনিষ্ঠ সমালোচনার মাধ্যমে সংসদকে প্রাণবন্ত করে রাখেন। তার রয়েছে একটা নিজস্ব প্রতিবাদী সত্তা। সংসদে তিনি কার্যপ্রণালি বিধি মেনে ও নির্ধারিত সময়ের মধ্যে সুচিন্তিত ও স্পষ্ট বক্তব্য রাখেন। তার বক্তব্যে গভীর রাজনীতি, দর্শন ও ইতিহাস খুঁজে পাওয়া যায়।

গ্রন্থটির প্রকাশক সেলিনা খান বাদলের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ইঞ্জিনিয়ার সিদ্দীক আহমেদ বীর উত্তম ও এ ডব্লিউ চৌধুরী বীর বিক্রম, বিজেএমইএর সভাপতি ড. রুবানা হক, ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার ও একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফ বক্তব্য দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close