চট্টগ্রাম ব্যুরো

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

সন্তানদের হাতে স্মার্টফোন নয় বই তুলে দিন

তথ্যমন্ত্রী

তথ্য প্রযুক্তির অবাধ প্রবাহের এ সময়ে কবিতা লেখার প্রতি আগ্রহ কমে আসছে। দেশে স্মার্টফোনের প্রচলন বেড়ে গেছে। একসময় মানুষ লাইব্রেরিতে গিয়ে লেখাপড়া করতো। কিন্তু স্মার্টফোন সেই অভ্যাস কেড়ে নিয়েছে। বিল গেটস তার সন্তানদের বয়স ১৬ বছর হওয়ার আগে স্মার্টফোন দেননি। এ ফোনের অপব্যবহার সম্পর্কে অভিভাবকদের সচেতন হতে হবে। গতকাল শনিবার কবি আবদুর রউফ ও মনজিল মুরাদ লাভলুর দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, আজ থেকে ৩০ থেকে ৪০ বছর আগেও কাগজে ছোটদের পাতা থাকত। শিক্ষার্থীরা কবিতা লিখত। সে কবিতা ছাপা হলে দেখতাম তাদের বাঁধভাঙা উল্লাস। সেটি এখন আর নেই। কাগজে এখন ছোটদের পাতা তেমন থাকে না, কবিতাও লেখা হয় না।

সাংবাদিক আজাদ তালুকদারের সভাপতিত্বে বেলা ১১টায় তথ্যমন্ত্রীর নগরের বাসভবনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর সেকান্দর চৌধুরী, আগ্রাবাদ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ড. আনোয়ারা আলম প্রমুখ।

স্মৃতিচারণ করে মন্ত্রী বলেন, ছোটকাল থেকে আমার কবিতা লেখার অভ্যাস ছিল। বেশ কয়েকটি কবিতা বিভিন্ন কাগজে ছাপা হয়েছে। স্কুলে কবিতা প্রতিযোগিতায় আমি পুরস্কৃত হয়েছি। তিনি অভিভাবকদের উদ্দেশে বলেন, আপনারা সন্তানের হাতে মোবাইল দেবেন না। মোবাইল লেখাপড়ায় মন কেড়ে নেয়। স্মার্টফোন দেওয়ার পরিবর্তে হাতে বই তুলে দিন। তবেই সন্তানদের যথাযথ মানসিক বিকাশ ঘটবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close