নিজস্ব প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০১৯

নজরদারি বাড়ালে গতি বাড়বে : প্রধানমন্ত্রী

প্রথম একনেক সভায় আট প্রকল্প অনুমোদন, ব্যয় ১৮৯৩ কোটি টাকা

নতুন সরকারের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১ হাজার ৮৯৩ কোটি টাকা ব্যয়ে আটটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কেন্দ্রে একনেকের এ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেন। সভায় প্রধানমন্ত্রী বলেন, উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন করা সরকারের মূল লক্ষ্য। চলমান প্রকল্পগুলোর কাজের গতি ধরে রাখতে হবে। তবে অবশ্যই কাজের মান নিশ্চিত করতে হবে। এজন্য কাজের মান ধরে রাখতে নজরদারি বাড়াতে হবে।

এর আগে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সভার শুরুতে অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী ও সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ফুল দিয়ে অভিনন্দন জানান। সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের প্রকল্প অনুমোদনের তথ্য দেন।

সভার শুরুতে প্রধানমন্ত্রী বলেন, আমি চাই, যে প্রকল্পগুলো আমরা গ্রহণ করেছি, সেগুলো দ্রুত বাস্তবায়ন শুরু করা এবং সেটা যেন যথাযথভাবে হয় সে ব্যাপারে নজরদারিও বাড়াতে হবে। যত বেশ নজরদারি বাড়ানো হবে কাজের তত বেশি গতি ও মান ভালো হবে। শেখ হাসিনা তার সরকারের লক্ষ্য তুলে ধরে বলেন, আমরা চাই আমাদের লক্ষ্যটা যেন অর্জন করতে পারি। এখন উন্নয়নশীল দেশ। আমাদের প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ ভাগে উন্নীত করতে পেরেছি। এটা ধরে রেখে আরো এগিয়ে যেতে হবে। সেকথা মাথায় রেখেই আমাদের প্রকল্প বাছাই করা এবং প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নÑ এদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। এরই পরিপ্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন ও ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ গড়ার লক্ষ্যের কথা উল্লেখ করে তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে চাই। সেই কথাটা মাথায় রেখেই আমাদের সব কার্যক্রম এগিয়ে নিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রীর গত সরকারের সময় বিভিন্ন প্রকল্প গ্রহণ, পাস করা ও সফলভাবে বাস্তবায়ন করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

পরে পরিকল্পনামন্ত্রী বলেন, আট প্রকল্প অনুমোদনের মধ্য দিয়ে নতুন সরকারের যাত্রা শুরু হলো। উন্নয়নের গতি আরো বাড়াতে চাই। এখন প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ শতাংশ, এটাকে আমরা ৮ ও ৯ শতাংশ নিয়ে যাব।

একনেক সভায় যাত্রাবাড়ী (মেয়র হানিফ ফ্লাইওভার)-ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক চর লেনে উন্নীতকরণ প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। প্রকল্পে প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩৬৮ কোটি টাকা। চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর। একনেক সভায় ‘পিপিআর রোড নির্মূল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ’; ‘দারিদ্র্যবিমোচনের লক্ষ্যে পুষ্টি সমৃদ্ধ শস্য উৎপাদন ও বাজারজাতকরণ’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। বিদ্যমান সাতটি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের উন্নয়ন ও নতুন ছয়টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন প্রকল্পও অনুমোদন দেওয়া হয়। এছাড়া বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন সম্প্রসারণ ও ভৌত অবকাঠামো নির্মাণ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। গোপালগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারণ’; ‘নেত্রকোনা জেলার সংযোগ সড়ক নির্মাণ’; ‘গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজার’ সড়কে ৯টি আরসিসি গার্ডার সেতু নির্মাণ প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম, মুখ্য সচিব নজিবুর রহমানসহ আরো অনেকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close