নিজস্ব প্রতিবেদক

  ১৪ নভেম্বর, ২০১৮

মাসিক অপরাধ পর্যালোচনা

ঢাকা রেঞ্জের ৩৩ পুলিশ সদস্য পুরস্কৃত

পুলিশের ঢাকা রেঞ্জের অক্টোবর মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এবার ভালো কাজের জন্য রেঞ্জের ৩৩ পুলিশ সদস্য পুরস্কৃত হয়েছেন। গতকাল মঙ্গলবার সকালে রেঞ্জ অফিস সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভপতিত্ব করেন ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

সভায় ঢাকা রেঞ্জের অফিসার ও ফোর্সদের মাসিক কর্মদক্ষতার ভিত্তিতে বিভিন্ন ক্যাটাগরিতে তিনজন চৌকিদারসহ ৩৩ জন পুলিশ সদস্যকে পুরস্কৃত করা হয়। অক্টোবরে শ্রেষ্ঠ পুলিশ সুপার নির্বাচিত হয়েছেন ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান। শ্রেষ্ঠ সার্কেল অফিসার নির্বাচিত হয়েছেন গোপালগঞ্জ জেলার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ছানোয়ার হোসেন। রেঞ্জ পুলিশ সূত্র জানায়, সভায় ঢাকা রেঞ্জের অধীনস্ত জেলার অপরাধ পরিসংখ্যান নিয়ে বিস্তারিত আলোচনাসহ বিভিন্ন মামলার বিষয়ে দিকনির্দেশনা দেয়া হয়। পর্যালোচনায় দেখা যায়, আলোচ্য মাসে ঢাকা রেঞ্জে ২ হাজার ৯৭৮টি মামলা হয়েছে। যা গত সেপ্টেম্বর মাসের তুলনায় ৪৫১টি ও গত বছরের অক্টোবর মাসের তুলনায় ৫০৩টি কম। অক্টোবর মাসে মাদকদ্রব্য উদ্ধার খাতে ১ হাজার ৫৭০টি মামলা হয়েছে, যা গত সেপ্টেম্বর মাসের তুলনায় ৩৯৮টি ও গত বছরের অক্টোবর মাসের তুলনায় ৩৫৬টি মামলার হ্রাস। এছাড়া অস্ত্র উদ্ধার খাতে আলোচ্য মাসে ১৯টি মামলা হয়েছে, যা গত সেপ্টেম্বর মাসের তুলনায় ২৫টি ও গত বছরের অক্টোবর মাসের তুলনায় ১৪টি কম। অক্টোবরে খুন, চুরি, শিশু নির্যাতন ও অপহরণ মামলা হ্রাস এবং নারী নির্যাতন, ডাকাতি ও দস্যুতা মামলা বৃদ্ধি পেয়েছে। এ মাসটিতে আগের মাসের তুলনায় ৫২৭টি গ্রেফতারি পরোয়ানা নিষ্পত্তি বেশি হয়েছে।

সভাপতির বক্তব্যে ডিআইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন মাদক নিয়ন্ত্রণে সর্বোচ্চ অগ্রাধিকারের ভিত্তিতে কাজ করার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন। তিনি বলেন, মাদক বিক্রয়ে জড়িত ব্যক্তিদের শনাক্তসহ গ্রেফতার করতে এবং জঙ্গিরা যাতে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সে লক্ষ্যে গোয়েন্দা তথ্য সংগ্রহ করে জঙ্গি বিরোধী চলমান অভিযান কার্যক্রম অব্যাহত রাখতে হবে। তিনি সব শ্রেণী পেশার মানুষকে সঙ্গে নিয়ে জঙ্গিবাদ ও মাদক নিয়ন্ত্রণে কাজ করার জন্য পুলিশ সুপারদের নির্দেশ দেন।

তিনি গ্রেফতারি পরোয়ানা নিষ্পত্তি বৃদ্ধি পাওয়ায় সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপারদের ধন্যবাদ জ্ঞাপন করেন। বর্তমানে বিরাজমান স্বাভাবিক আইনশৃঙ্খলা বজায় রাখতে নিষ্ঠা, সততা ও পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের জন্য রেঞ্জের সব পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানান। অনুষ্ঠিত সভার কার্যক্রম পরিচালনা করেন ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অপরাধ) মো. আবু কালাম সিদ্দিক। এ সময় রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অপস অ্যান্ড ইন্টিলিজেন্স) মো. আসাদুজ্জামানসহ রেঞ্জের অধীন ১৩ জেলার সব পুলিশ সুপারসহ ঢাকা রেঞ্জ অফিসের পুলিশ সুপাররা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close