প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ এপ্রিল, ২০১৮

বটগাছ বাঁচাতে ডালে ডালে ‘স্যালাইনের বোতল’

ভারতের তেলেঙ্গানা রাজ্যে ৭০০ বছরের পুরনো একটি বটগাছকে উইপোকার হাত থেকে বাঁচাতে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

আইভি স্যালাইনের বোতলে পানি মেশানো কীটনাশক ভরে ঝুলিয়ে দেওয়া হয়েছে গাছটির ডালে ডালে; ঠিক যেভাবে অসুস্থ রোগীকে হাসপাতালে স্যালাইন দেওয়া হয়।

বিবিসি গতকাল শুক্রবার জানায়, প্রায় তিন একর জমির ওপর ডালপালা ছড়ানো এই গাছটিকে বিশ্বে এ জাতের দ্বিতীয় বৃহৎ বটগাছ বলে ধারণা করা হয়। প্রতিবছর বহু মানুষ গাছটি দেখতে যায় বলে, ওই এলাকা একটি পর্যটন কেন্দ্রের রূপ পেয়েছে। এনডি টিভির খবরে বলা হয়, তেলেঙ্গানার মহাভুবনগড় জেলার ওই বটগাছটি পরিচিত পিল্লালামারি বা পিরলামারি নামে। উইয়ের আক্রমণে ক্ষতিগ্রস্ত একটি ডাল ভেঙে পড়লে গত বছর ডিসেম্বর থেকে সেখানে পর্যটকদের যাওয়া নিষিদ্ধ করা হয়। তখনই গাছটি বাঁচাতে উদ্যোগী হন স্থানীয় কর্মকর্তারা।

বিশাল ওই বটবৃক্ষের ডালে প্রতি দুই মিটার অন্তর অন্তর এখন কীটনাশকের বোতল ঝুলিয়ে দেওয়া হয়েছে। উইয়ের বিস্তার ঠেকাতে বটের শেকড়েও কীটনাশক দেওয়ার ব্যবস্থা হয়েছে। মহাভুবনগড়ের বন কর্মকর্তা চুক্কা গঙ্গা রেড্ডি টাইমস অব ইনডিয়াকে বলেন, তারা প্রথমে গাছের আক্রান্ত অংশে ফুটো করে সেখানে কীটনাশক দেওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু তাতে কাজ না হওয়ায় স্যালাইন বোতল ঝুলিয়ে উই আক্রান্ত অংশে ফোঁটায় ফোঁটায় কীটনাশক দেওয়ার ব্যবস্থা করেন। এই ব্যবস্থায় কিছুটা কাজ হচ্ছে।

পাশাপাশি উইয়ের আক্রমণে ক্ষতিগ্রস্ত ডালগুলো যাতে নিজেদের ভারে ভেঙে না পড়ে, সে জন্য কংক্রিটের কলাম তুলে ঠেকা দেওয়ার ব্যবস্থা হয়েছে বলে জানান ওই কর্মকর্তা। তিনি বলেন, গাছটির অবস্থা এখন স্থিতিশীল। পর্যটকদের শিগগিরই আবার গাছটি দেখার অনুমতি দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist