নিজস্ব প্রতিবেদক

  ১৬ জানুয়ারি, ২০১৮

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ

এ দেশ বিনিয়োগের ‘আকর্ষণীয় স্থান’ বললেন প্রণব মুখার্জি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। পাঁচ দিনের সফরে আসা প্রণব মুখার্জি গতকাল সোমবার দুপুরে গণভবনে যান। তার মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ও ছিলেন তার সঙ্গে। গণভবনে শেখ হাসিনা তাদের ফুল দিয়ে বরণ করেন। শেখ রেহানার ছেলে রাদওয়ান সিদ্দিক ববি এবং প্রধানমন্ত্রীর চাচাতো ভাই শেখ হেলাল উদ্দিনও এ সময় উপস্থিত ছিলেন। এ সময় ভারতের সাবেক রাষ্ট্রপতি বাংলাদেশকে বিনিয়োগের জন্য ‘আকর্ষণীয় স্থান’ হিসেবে বর্ণনা করেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের অর্থনীতির সার্বিক চিত্র তুলে ধরেন তার সামনে। পরে ভারতের সাবেক রাষ্ট্রপতি ও তার মেয়েকে গণভবনে ঘরোয়া মধ্যাহ্নভোজে আপ্যায়িত করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম পরে সাংবাদিকদের বলেন, প্রণব মুখার্জি আলোচনায় তার অবসর জীবনের কথা বলেন। এখন তিনি পড়াশোনার জন্য প্রচুর সময় পাচ্ছেন, সেটাও বলেন।

২০১২ সালে ভারতের রাষ্ট্রপতি হওয়ার পর প্রণবের প্রথম বিদেশ সফর ছিল বাংলাদেশে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদানের জন্য তাকে সম্মাননাও দেওয়া হয়েছিল। গত সফরের কথাও এবার স্মরণ করেন এক সময়ের এই কংগ্রেস নেতা। নিপীড়নের মুখে বাংলাদেশে চলে আসার মিয়ানমার রোহিঙ্গাদের মানবিক কারণে বাংলাদেশে আশ্রয় দেওয়ার কথাও প্রধানমন্ত্রী তাকে বলেন। সৌজন্য সাক্ষাতের সময় অন্যান্যদের মধ্যে মুখ্যসচিব নজিবুর রহমান সেখানে উপস্থিত ছিলেন।

ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি হিসেবে প্রণব মুখার্জির মেয়াদ শেষ হয় গত বছরের জুলাইয়ে। পাঁচ দিনের ব্যক্তিগত সফরে গত রোববার ঢাকা আসেন তিনি। সোমবার সকালে ধানম-িতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন প্রণব। সেখানে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। বিকালে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে তার। আজ মঙ্গলবার তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানে তাকে দেওয়া হবে সম্মানসূচক ডি.লিট ডিগ্রি। বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠান শেষে মাস্টারদা সূর্য সেনের জন্মভূমি রাউজানে যাবেন প্রণব। রাতে চট্টগ্রামেই থাকবেন।

আগামীকাল বুধবার ঢাকা ফিরে ভারতের সাবেক রাষ্ট্রপতি বঙ্গভবনে যাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাত করতে। আগামী বৃহস্পতিবার সকালে তার ভারতে ফেরার কথা রয়েছে। রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর ২০১৩ সালের মার্চে বাংলাদেশ সফরে এসে স্ত্রীকে নিয়ে নড়াইলে শ্বশুরালয় যান প্রণব মুখার্জি। তার আগে ১৯৯৬ সালে মেয়ে শর্মিষ্ঠাকে নিয়ে বাবার বাড়িতে এসেছিলেন তার স্ত্রী শুভ্রা মুখোপাধ্যায়। ২০১৫ সালে মারা যান শুভ্রা মুখার্জি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist