প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৫ জানুয়ারি, ২০১৮

প্রথম কলাম

মুকুটের ভারে ঘাড় ভাঙার ভয় ছিল রানির

১৯৫২ সালের ফেব্রুয়ারিতে বাবা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর মাত্র ২৭ বছর বয়সে সিংহাসনে বসেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তখন তার ভয় ছিল মুকুটের ওজনে তার ঘাড় ভেঙে যেতে পারে। এরপর কেটে গেছে ৬৬ বছর। রানি দ্বিতীয় এলিজাবেথ এখন বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে টিকে থাকা ব্রিটিশ রাজত্বের শাসনকর্তা। আর থাই রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুর পর রানি দ্বিতীয় এলিজাবেথই বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজত্ব পরিচালনা করা জীবিত ব্যক্তি। বিবিসি গতকাল রোববার এ খবর জানায়।

সম্প্রতি রানি এলিজাবেথকে নিয়ে ঘণ্টাব্যাপী বিশেষ এক ডকুমেন্টারি তৈরি করেছে বিবিসি। ডকুমেন্টারির বিরল এক সাক্ষাৎকারে রাজ্যাভিষেকের সেই স্মৃতি রোমন্থন করতে গিয়ে রানি এলিজাবেথ বলেছেন, মুকুটের ভারে ঘাড় ভেঙে যাওয়ার ভয় পাচ্ছিলেন তিনি। তিনি বলেন, অভিষেকে মুকুট পরানোর পর মনে হচ্ছিল এটা এতো ভারি, এই বুঝি ঘাড় ভেঙে গেল। মুকুটটিতে বসানো হীরা এবং মহামূল্যবান সব রতেœর কারণে এটি খুবই ভারী মনে হচ্ছিল।

ওই অভিষেকের স্মৃতিচারণ করতে গিয়ে রানি এলিজাবেথ বলেন, মুকুটটি ভারী হওয়ার কারণে আমি মাথা নিচু করে ভাষণটিও পড়তে পারছিলাম না। এ কারণে ভাষণের লিখিত কপিটি উঁচু করে ধরে পড়তে বাধ্য হয়েছিলাম। মনে হচ্ছিল, মাথা নিচু করে পড়তে গেলে ঘাড় ভেঙে মুকুট নিচে পড়ে যাবে। সুতরাং বলা যায়, রাজ্যাভিষেকের জন্য মুকুটটি খুবই জরুরি হলেও মুকুটেরও কিছু মন্দ দিক রয়েছে। মজার বিষয় হলো ‘দ্য ইম্পেরিয়াল স্টেট ক্রাউন’ নামের সেই মুকুটটি গত ৬৬ বছর ধরে পরে আসছেন রানি। তবে তা শুধু নির্দিষ্ট কিছু অনুষ্ঠানে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist