নিজস্ব প্রতিবেদক

  ১১ জানুয়ারি, ২০১৮

রাজধানীতে আজ থেকে শুরু তিন দিনব্যাপী উন্নয়ন মেলা

রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমিতে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। চলবে শনিবার পর্যন্ত। দেশের উন্নয়নের চিত্র জনগণের কাছে তুলে ধরতে এ উন্নয়ন মেলার আয়োজন করেছে ঢাকা জেলা প্রশাসন। গতকাল বুধবার বেলা ১১টায় শিল্পকলা একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন।

জেলা প্রশাসক বলেন, ‘উন্নয়নের রোল মডেল শেখ হাসিনার বাংলাদেশ’ এই মূলমন্ত্রকে ধারণ করে ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে উপস্থাপন করা হবে এ মেলায়।

তিনি আরো বলেন, ঢাকা জেলা প্রশাসন আয়োজিত তিন দিনব্যাপী এ উন্নয়ন মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মেলার উদ্বোধন করা হবে। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। এর আগে, সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত অফির্সাস ক্লাব থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত একটি বর্ণাঢ্য র‌্যালি করা হবে। মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, উন্নয়ন মেলায় সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, আনসারসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর পৃথক পৃথক স্টল থাকবে। এ মেলায় ৯০টির বেশি স্টল তৈরি করা হয়েছে। সব সরকারি, আধা সরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে মেলায় আগতদের সামনে তাদের নিজ নিজ সংস্থার উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হবে। সরকারি সংস্থাগুলোর সেবাসমূহ মেলা থেকে সরাসরি দেওয়া হবে। গত ১৩ বছরের অগ্রগতি ও উন্নয়নের

চিত্র এতে তুলে ধরা হবে। তিনি বলেন, ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের উন্নয়ন হয়েছে অনেক। সবাই এই উন্নয়নের অংশ। এই অর্জন সবার। তাই এই উন্নয়নকে তুলে ধরতে উন্নয়ন মেলায় থাকবে আলোচনা সভা। এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দেশের মুক্তিযুদ্ধ ও আর্থসামাজিক উন্নয়নের নানাদিক তুলে ধরা হবে। দেশবরেণ্য শিল্পী কলাকুশলীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে। প্রতিদিন বিকেল থেকে মেলা চলবে। এছাড়া আয়োজন করা হয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক কুইজ, আলোচনা, বিতর্ক ও রচনা প্রতিযোগিতা।

ঢাকার জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণের ঘোষণার মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। ১০টি বিশেষ উদ্যোগের মধ্যে রয়েছেÑ একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রয়ণ প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ।

মেলায় যা থাকছে : জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, মেলার প্রথম দিন ১১ জানুয়ারি (বৃহস্পতিবার) সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। অফিসার্স ক্লাব থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত এ শোভাযাত্রায় সরকারি, বেসরকারি কর্মকর্তা ও শিক্ষার্থীরা অংশ নেবেন। এখানে প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। বিকেল ৩টায় ডিজিটাল বাংলাদেশ ও উন্নয়নের অগ্রযাত্রা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার।

মেলার দ্বিতীয় দিনে (শুক্রবার) থাকছে সকাল ১০টায় এমডিজি অর্জন ও এসডিজি অর্জনের পথে বাংলাদেশ শীর্ষক সেমিনার। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ।

এছাড়া মেলার শেষ দিন সকাল ১০টায় বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী রাজনীতিবিষয়ক উপদেষ্টা এইচ টি তৌফিক ইমাম। একই দিন বিকেল ৩টায় সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মেলায় প্রতিদিন সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist