reporterঅনলাইন ডেস্ক
  ১২ জানুয়ারি, ২০২৪

প্রথম টি-টোয়েন্টিতে আফগানদের হারিয়ে এগিয়ে গেল ভারত

ছবি : সংগৃহীত

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে ভারত। শিভাম দুবেরের ঝোড়ো ফিফটিতে সিরিজে ১-০ তে এগিয়ে গেছে স্বাগতিকরা।

গতকাল বৃহস্পতিবার মোহালিতে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৫৮ রান তোলে আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ১৫ বল আর ৬ উইকেট হাতে রেখে সহজ তুলে নিয়েছে ভারত।

ব্যাট করতে নেমে আফগানিস্তানের শুরুটা ছিল দুর্দান্ত। কোনো উইকেট না হারিয়ে ৮ ওভারের আগেই ৫০ রান তোলে আফগানরা। এরপর ৫০ রানে থাকতেই দুটি উইকেট হারিয়ে বসে সফরকারীরা। ফেরত যান দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ (২৮ বলে ২৩) ও ইব্রাহিম জাদরান (২২ বলে ২৫)।

এরপর দলীয় ৫৭ রানের মাথায় আরও একটি উইকেট হারায় আফগানরা। এবার ৬ বলে ৩ রান করে সাজঘরে ফেরত যা রহমত শাহ। অর্থাৎ ৭ রান তুলতে আফগানদের চলে যায় ৩টি উইকেট। যে কারণে রান তোলার গতি কমে যায়।

এরপর মোহাম্মদ নবি ও আজমত উল্লাহ ওমরজাইয়ের জুটিতে রানচাকার গতি বাড়ায় আফগানিস্তান। এই দুই ব্যাটার গড়েন ৪৩ বলে ৬৮ রানের জুটি। আজমত উল্লাহ ২২ বলে ২৯ রানে আউট হলে জুটি ভেঙ্গে যায়।

আফগানদের হয়ে সর্বোচ্চ ২৭ বলে ৪২ রানের ইনিংস খেলেন নবি। শেষ দিকে নাজিবুল্লাহ জাদরান ও করিম জানাতের ১২ বলে ২৮ রানের জুটিতে দলীয় সংগ্রহ ৫ উইকেটে ১৫৮ করে আফগানিস্তান।

জবাবে ব্যাট করতে নিজেকে মেলে ধরতে পারলেন না দীর্ঘিদিন ভারতের টি-টোয়েন্টি দলের বাইরে থাকা রোহিত শর্মা। রানের খাতা খোলার আগেই অপ্রত্যাশিত রানআউটের শিকার হন ভারতীয় অধিনায়ক। দলীয় রানের খাতা খোলার আগেই প্রথম উইকেট হারায় ভারত। আরেক ওপেনার শুবমান গিল দুর্দান্ত শুরু করেও বেশিক্ষণ থাকতে পারেননি। ১২ বলে ২৩ করে মুজিব উর রহমানের শিকার হয়ে সাজঘরে ফেরত যান এই ডানহাতি ব্যাটার। ২২ বলে ২৬ রান করেন তিলক ভার্মা।

চার নম্বরে ব্যাট করতে নামা শিভাম দুবের ঝোড়ো ফিফটি হাঁকান। এটিই ম্যাচের একমাত্র ফিফটি। ৪০ বলে ৬০ রান করে দলকে জিতিয়ে তিনি মাঠ ছাড়েন। তার সঙ্গে ৯ বলে ১৯ রান করে অপরাজিত থেকে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন রিংকু সিং। ১৫ বল আর ৬ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় ভারত।

ভারতের হয়ে দুটি করে উইকেট শিকার করেন মুকেশ কুমার ও অক্ষর প্যাটেল। আফগানিস্তানের হয়ে দুটি উইকেট শিকার করেন মুজিব উর রহমান।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগানিস্তান,ভারত,টি-টোয়েন্টি সিরিজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close