reporterঅনলাইন ডেস্ক
  ২৬ ফেব্রুয়ারি, ২০১৮

আবাহনী-মোহামেডান, এগিয়ে কে?

আজ মুখোমুখি হয়ে আরো একবার শক্তির পরীক্ষা করবে আবাহনী ও মোহামেডান

ঢাকার ক্রিকেটের সবচেয়ে বড় আসর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। সর্বোচ্চ ঘরোয়া ক্রিকেটর আসরের মর্যাদা বা লিস্ট ‘এ' হবার পর থেকে এই আসরে জয় পেয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্স, আবাহনী ও প্রাইম ব্যাংকের মতো ক্রিকেট দলগুলো।

ঢাকা প্রিমিয়ার লিগ শুরু হয় ১৯৭৪-৭৫ মৌসুম থেকে। লিস্ট 'এ' হবার পূর্বে আবাহনী ১৭ বার এই আসরে চ্যাম্পিয়ন হয়। শুরু থেকেই এই আসরে বাংলাদেশের ফুটবলের মত ক্রিকেটেও আবাহনী ও মোহামেডানের কর্তৃত্ব ছিল। তাই দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার জয় পেয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব।

মোহামেডানের ক্রিকেট দলের অন্যতম তারকা ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বর্তমান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তিনি বলেন, আন্তর্জাতিক ক্রিকেটের থেকেও একসময় বড় ম্যাচ ছিল আবাহনী-মোহামেডান ম্যাচ। আমরা চেষ্টা করতাম এই ম্যাচেই ভাল করতে। আমার নিজের ক্যারিয়ারেও এই ম্যাচটাতেই আলাদা একটা উদ্যম কাজ করতো।

আবাহনীর বিপক্ষে একটি ম্যাচের বিশেষ স্মৃতির কথা জানান নান্নু, একটা ম্যাচ ছিল যেখানে দুই দলে চারজন করে বিদেশি ক্রিকেটার থাকতো। দুলীপ মেন্ডিসের মত শ্রীলংকান ক্রিকেটার ছিলেন। সেই ম্যাচে আমি সেঞ্চুরি করি ও ৪টি উইকেট নিয়েছিলাম।

তিনি বলেন, মোহামেডান স্পোর্টিং ক্লাব যখন জিততো আমাদের বঙ্গবন্ধু স্টেডিয়াম থেকে মতিঝিল ক্লাব অফিস আসতে চার-পাঁচ ঘন্টা লাগতো। এত সমর্থক থাকতো আমাদের সাথে মিছিলে। এখন মোহামেডান সবদিক থেকেই পিছিয়ে পড়েছে। ফুটবল, ক্রিকেট ও হকিতে এখন অবস্থান নিচের দিকেই। ক্রিকেটারদের মধ্যে সেই আগের আগ্রহটা বোধহয় নেই। তবে তার মতে, চলতি ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের দলটি বেশ ভাল। এবার ভাল কিছুর আশা করছেন তিনি।

মোহামেডান স্পোর্টিং ক্লাবের ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক শামসুর রহমান শুভ মনে করেন, অনেক ক্ষেত্রেই আবাহনী মোহামেডানের থেকে এগিয়ে। দল ভাল গড়ে আবাহনী। এখন যেভাবে প্রিমিয়ার লিগে ক্রিকেটার বন্টন হয় সেখানে আবাহনী ভাল ক্রিকেটার পাচ্ছে নিয়মিত। তবে মোহামেডানেরও ভাল দল গড়ার সামর্থ্য আছে বলে মনে করেন বর্তমান অধিনায়ক।

তিনি বলেন, গেল কয়েক বছর ধরে মোহামেডান হয়ত দল গড়ার পেছনে তেমন ব্যয় করছে না। এটা কর্তৃপক্ষের ব্যাপার। আর দলের থেকেই কিছু প্রত্যয় থাকে। লক্ষ্য থাকে, এবার চ্যাম্পিয়নশিপের জন্য খেলব বা প্রথম তিন দলে থাকার জন্য খেলব।

সোমবার ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের একটি ম্যাচে মুখোমুখি হয়ে আরো একবার শক্তির পরীক্ষা করবে আবাহনী ও মোহামেডান। আবাহনীতে রয়েছেন মাশরাফি, এনামুল হক বিজয় ও নাসিরের মত ক্রিকেটাররা। মোহামেডানে সাকিব আল হাসান আছেন, তবে ইনজুরির কারণে খেলতে পারছেন না তিনি।

গত দুই বছরে আবাহনী-মোহামেডান ম্যাচ হয়েছে রাজধানীর বাইরে ফতুল্লা না হয় বিকেএসপিতে। তবে আজ আবাহনী-মোহামেডান ম্যাচ হবে শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। তাই ঢাকার ক্রিকেট অনুরাগিরা এবার আবাহনী-মোহামেডান ম্যাচ দেখার সুযোগ পাচ্ছেন। রোববার রাতে মিরপুরে বৃষ্টি হলেও নির্ধারিত সময়ে খেলা শুরু হচ্ছে। টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন মোহামেডান অধিনায়ক শামসুর রহমান শুভ।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আবাহনী ও মোহামেডান,ঢাকা প্রিমিয়ার লিগ,প্রিমিয়ার লিগ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist