reporterঅনলাইন ডেস্ক
  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারে নিজের অবস্থানের তথ্য জানাতে চান?

ছবি : সংগৃহীত

হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারে বার্তা, ছবি ও ভিডিও আদান–প্রদানের পাশাপাশি সহজেই পরিচিত ব্যক্তিদের নিজের অবস্থানের তথ্য জানানো সম্ভব। এর ফলে পরিচিত ব্যক্তি বা অভিভাবকেরা সন্তানের অবস্থানের তথ্য দূর থেকে সরাসরি জানতে পারেন। শুধু তা-ই নয়, নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার জন্য দিকনির্দেশনাও দিতে পারেন। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের মাধ্যমে নিজেদের অবস্থানের সর্বশেষ তথ্য জানানোর পদ্ধতি দেখে নেওয়া যাক—

হোয়াটসঅ্যাপ

নিজের সর্বশেষ অবস্থানের তথ্য জানানোর জন্য প্রথমে নির্দিষ্ট ব্যক্তির হোয়াটসঅ্যাপ চ্যাটবক্সে প্রবেশ করতে হবে। এরপর নিচে থাকা পেপারক্লিপ আইকনে ট্যাপ করে লোকেশন নির্বাচনের পর অবস্থানের তথ্য সংগ্রহের অনুমতি দিতে হবে। এবার ‘কনটিনিউ’ বাটন ট্যাপ করে ‘শেয়ার লাইভ লোকেশন’ অপশন নির্বাচনের পর ‘কনটিনিউ’ বাটনে ক্লিক করতে হবে। এরপর লাইভ লোকেশন শেয়ারের সময়সীমা নির্ধারণ করে ‘সেন্ড’ বাটন চাপলেই সেই ব্যক্তি নির্দিষ্ট সময় পর্যন্ত আপনার সর্বশেষ অবস্থানের তথ্য গুগল ম্যাপের মাধ্যমে দেখতে পারবেন। লাইভ লোকেশন শেয়ার সুবিধা বন্ধ করতে চাইলে চ্যাটবক্সে স্টপ শেয়ারিং অপশনে ক্লিক করতে হবে।

মেসেঞ্জার

মেসেঞ্জারে নিজের সর্বশেষ অবস্থানের তথ্য জানানোর জন্য প্রথমে নির্দিষ্ট ব্যক্তির চ্যাটবক্সে প্রবেশ করতে হবে। এরপর নিচের বাঁয়ে থাকা প্লাস আইকনে ট্যাপ করে লোকেশন অপশন নির্বাচন করতে হবে। এবার ‘অ্যালাউ লোকেশন অ্যাকসেস’ অপশনে ট্যাপ করলে ম্যাপে নিজের অবস্থানের তথ্য দেখা যাবে। এরপর নিচে থাকা ‘সেন্ড’ বাটন চেপে ‘সেন্ড লোকেশন’ বাটনে ক্লিক করলেই সেই ব্যক্তির চ্যাটবক্সে সর্বোচ্চ ১ ঘণ্টা পর্যন্ত লাইভ লোকেশন দেখা যাবে। প্রয়োজন শেষে যেকোনো সময় মেসেঞ্জারের চ্যাটবক্স থেকে লাইভ লোকেশন শেয়ারিং সুবিধা বন্ধ করা যাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লাইভ লোকেশন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close