reporterঅনলাইন ডেস্ক
  ০৫ জানুয়ারি, ২০২৪

কখন চ্যাটজিপিটি ভুল তথ্য দেয়!

ছবি : সংগৃহীত

বর্তমান সময়ের সবচেয়ে সাড়া জাগানো প্রযুক্তি হলো কৃত্রিম বুদ্ধিমত্তা। প্রযুক্তি দিয়ে বের করা সমাধানকে আমরা নির্ভুল বলেই ধরে নিই। কিন্তু এই কৃত্রিম বুদ্ধিমত্তার একটি প্ল্যাটফর্ম চ্যাটজিপিটি মানুষের মতোই অতিরিক্ত কাজের চাপে মিথ্যা ও প্রতারণার আশ্রয় নেয়। একটি গবেষণায় এমনই ফল এসেছে বলে জানিয়েছে ডেইলি মেইল।

সম্প্রতি অ্যাপোলো রিসার্চের গবেষকরা এআইকে একটি কাল্পনিক আর্থিক প্রতিষ্ঠানের ব্যবসায়ী হিসেবে প্রশিক্ষণ দেয়। এরপর তারা যখনই এআইকে অতিরিক্ত মুনাফার জন্য চাপ দিতে থাকে। তখনই ৭৫ শতাংশ ক্ষেত্রে চ্যাটবট জেনেশুনে অভ্যন্তরীণ লেনদেন করে। আবার অনেক ক্ষেত্রে মিথ্যার পরিমাণ অনেকগুণ বেড়েও যায়।

এখানে বিষয় হলো ট্রেডিং’র ক্ষেত্রে লাভের বেলায় যদি কিছুটা অনিশ্চয়তা থাকে তাহলে এআই সেখানে ট্রেডিং করার পরামর্শ দেয় না। কিন্তু মুনাফার জন্য যদি এআইকে অতিরিক্ত চাপ দেওয়া হয় তাহলে সে অনিশ্চিত জায়গাগুলোতেও বিনিয়োগের পরামর্শ দিয়ে দেয়। অর্থাৎ এক্ষেত্রে এআই’র অন্তর্নিহিত উপলদ্ধি আর বাহ্যিক ঘোষণা এই দুইটাতে গরমিল পাওয়া যায়।

অ্যাপোলো রিসার্চের সিইও মারিয়াস হব্বাহান বলেন, বর্তমান মডেলের ক্ষেত্রে এটি খুব ছোটো একটি সমস্যা কেননা এসব জটিল ক্ষেত্রে এআইকে খুব একটা ব্যবহার করা হয় না। তবে ভবিষ্যতে এর ব্যর্থতার একটি ধারণা পাওয়া গেছে। যা নিয়ে আমাদের এখন থেকে কাজ করতে হবে। কেননা দিন দিন এটি আমাদের বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে। তবে বাস্তবিকই এআই যদি মিথ্যার আশ্রয় নেয় তাহলে এটা একটা বড় সমস্যা বলেই তিনি মনে করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চ্যাটজিপিটি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close