নিজস্ব প্রতিবেদক

  ২১ মার্চ, ২০২৪

রাস্তার আইডি নম্বর নির্দিষ্ট করার কাজ দ্রুত বাস্তবায়নের নির্দেশ স্থানীয় সরকারমন্ত্রীর  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম ছবি : প্রতিদিনের সংবাদ

কাজের মান ও স্বচ্ছতা নিশ্চিত করতে প্রতিটি সিটি করপোরেশন ও পৌরসভার রাস্তার পরিচিতি নম্বর (আইডি নম্বর) বাধ্যতামূলক করছে সরকার। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এজন্য বহু আগেই উদ্যোগ নেয় ও তা বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করে। এই অবস্থায় সিটি করপোরেশন ও পৌরসভার রাস্তার আইডি নম্বর প্রদানের লক্ষ্যে খসড়া নির্দেশিকা প্রস্তুত করা হয়েছে।

এই খসড়া নির্দেশিকা চূড়ান্ত করার লক্ষ্যে বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে অংশীজনদের নিয়ে সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

স্থানীয় সরকারমন্ত্রী সভাপতির বক্তব্যে রাস্তার আইডি নম্বর নির্দিষ্ট করার কাজ দ্রুত বাস্তবায়নের নির্দেশ দেন। সভায় জানানো হয়, সুষ্ঠুভাবে এ কাজ সম্পাদিত হলে সিটি কর্পোরেশন ও পৌরসভার রাস্তাগুলো নিয়মতান্ত্রিক ভাবে মেরামত ও রক্ষণাবেক্ষণ করা সম্ভব হবে। আর তাতে করে সরকারি অর্থের অপচয় রোধ করা সম্ভব হবে। মন্ত্রণালয় মনে করছে, এটি বাস্তবায়ন হলে রাস্তার কাজের মান ও কোন রাস্তায় কত দিন পর সংস্কার প্রয়োজন হবে -এসব বিষয় তদারকি করা যাবে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এসব রাস্তার কোনো আইডি নম্বর না থাকায় কোথায় কত বরাদ্দ হচ্ছে, কতদিন আগে কাজ হয়েছে বা কোন সংস্থার টাকায় কাজ হয়েছে সেগুলোর প্রয়োজনীয় তথ্য মন্ত্রণালয়ের কাছে নেই। ফলে রাস্তার কাজের বিষয়ে জবাবদিহিতার বিষয়টি অনেকক্ষেত্রে নিশ্চিত করা যাচ্ছে না। একই রাস্তা একাধিকবার সংস্কার করাও হয়ে থাকে। পৌরসভা ও সিটি করপোরেশনের কাজগুলোর তদারকি করার জন্য বিভিন্ন সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। তার মধ্যে পৌরসভা ও সিটি করপোরেশনের রাস্তার আইডি নম্বর প্রদান একটি উদ্যোগ। রাস্তায় আইডি নম্বর থাকলে কখন রাস্তাটি নির্মাণ করা হয়েছে, কখন সংস্কার করা হয়েছে, কখন বরাদ্দ দেওয়া হয়েছে ও কতদিন পর এটির আবার সংস্কার লাগবে- সহজেই বের করা যাবে। তাতে করে রাস্তা সংস্কারে সরকারি অর্থের অপব্যবহার হবে না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়,স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close