reporterঅনলাইন ডেস্ক
  ০৭ জানুয়ারি, ২০২৪

ঘরে বসেই জানা যাবে ভোটের হার, ফলাফল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার প্রায় ১২ কোটি ভোটার দেশের পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচন করবেন। তরুণ কিংবা নতুন ভোটারদেরও আবেগ-অনুভূতির কমতি নেই। সারা দেশে ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার নতুন ভোটার মুখিয়ে আছেনে ভোট দেওয়ার জন্য।

নতুন ও পুরোনো ভোটারদের জন্য এবার নির্বাচন কমিশন (ইসি) নিয়ে এসেছে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ smartelectionmanagement.bd নামে একটি অ্যাপ। অ্যাপটি অ্যাপল-স্টোর বা প্লে-স্টোর থেকে ডাউনলোড করে ইনস্টল করা যাবে। এই অ্যাপে নির্বাচন সংক্রান্ত তথ্য, ফলাফল ও বিশ্লেষণ নামে তিনটি অপশন রয়েছে।

অ্যাপটিতে থাকা পাঁচটি সুবিধার চারটিই এদিন থেকে কাজে লাগবে ভোটারদের। ভোটকেন্দ্রের অবস্থান থেকে শুরু করে অ্যাপ থেকেই ভোটগ্রহণ চলাকালে প্রতি দুই ঘণ্টা অন্তর কেন্দ্রভিত্তিক ভোট পড়ার হার জানা যাবে ঘরে বসেই।

এজন্য গুগল প্লে স্টোর থেকে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপটি ইনস্টল করতে হবে। এরপর অ্যাপটিতে প্রবেশ করে ভাষা নির্বাচন করতে হবে। তারপর জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার পর ভোটার আইডি কার্ডের নম্বর দিলে আপনার ভোটকেন্দ্র কোথায়, ভোটের সিরিয়াল নম্বরসহ যাবতীয় তথ্য পেয়ে যাবেন। এসব তথ্য ছাড়াও প্রার্থীদের নাম, ছবি, প্রার্থীদের হলফনামাসহ কেন্দ্রের লোকেশনও জানা যাবে।

এ ছাড়া ইসির ওয়েবসাইটে নির্বাচনী সব আসনের তথ্য রয়েছে। আসনের তালিকা থেকে ভোটাররা জানতে পারবেন তার ওয়ার্ডের জন্য কোন কেন্দ্র নির্ধারিত রয়েছে। কেবল নির্ধারিত কেন্দ্রেই ভোট দিতে পারবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নির্বাচন,ইসি,স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close