reporterঅনলাইন ডেস্ক
  ১৫ মার্চ, ২০২৪

ইফতারের পর ভিন্ন স্বাদের কফি

ছবি : সংগৃহীত

যাদের চা কিংবা কফি খাওয়ার অভ্যাস রয়েছে তারা ইফতার করেই বানিয়ে নিতে পারেন ভিন্ন স্বাদের কফি। চিনি বা ক্রিম ছাড়াও আপনি কফিতে আরও আটটি উপাদান মেশাতে পারেন, যা এই কফির স্বাদকে বহুগুণ বাড়িয়ে দেয়? এই কফি শুধু সুস্বাদুই নয়, স্বাস্থ্যকরও বটে। এই আটটি উপাদান কি?

উপাদানগুলোর তালিকা প্রকাশ করেছে দ্য কিচেন ওয়েবসাইট। চলুন জেনে নিই এসব উপাদানগুলো সম্পর্কে।

এলাচ

কফির মধ্য এলাচ দিলে এর স্বাদ একেবারেই বদলে যায়। মধ্যপ্রাচ্যে এর প্রচলন অনেক বেশি। কফি খেলে শরীরের যে ক্ষতি হয়, তার মাত্রা অনেকাংশে কমিয়ে দেয় এলাচ। গরম এক কাপ কফির মধ্যে ছোট একটি এলাচই যথেষ্ট।

লবণ

যদি কেউ কোল্ড কফি খেতে পছন্দ করেন, তাহলে এর সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নিন। এটি কফির স্বাদকে কয়েকগুণ বাড়িয়ে দেবে।

দারুচিনি

যদি আপনি কফির ক্যালরি কমাতে চান, তাহলে এর সঙ্গে সামান্য দারুচিনির গুঁড়া মিশিয়ে নিন। মেক্সিকোর কফিতে আস্ত দারুচিনি ব্যবহার করা হয়।

মাখন

মাখন দিয়ে তৈরি কফিকে ‘বুলেটপ্রুফ কফি’ বলা হয়। এই কফি আপনার কার্যক্ষমতাকে কয়েক গুণ বাড়িয়ে দেবে। কেউ কেউ সকালের নাশতার পরিবর্তে মাখন মেশানো কফি খেতে পছন্দ করেন।

আইসক্রিম

কফির ওপর আইসক্রিম! আহা... এর স্বাদ বলে বোঝানো সম্ভব নয়। এই কফি জার্মানিতে বেশ জনপ্রিয়। যেকোনো ফ্লেভারের আইসক্রিমই আপনি কফির সঙ্গে খেতে পারেন।

ডিম

ব্ল্যাক কফির সঙ্গে ডিম মিশিয়ে নিতে পারেন। একটি গ্লাসে সামান্য পানি নিয়ে এর মধ্যে ডিম ও কফি ভালো করে মিশিয়ে নিন। এবার গরম পানির মধ্যে এই মিশ্রণ ঢেলে দিন। কিছুক্ষণ পর ছাঁকনি দিয়ে ছেঁকে খেতে পারেন দারুণ সুস্বাদু ডিমের কফি।

ভেনিলা এক্সট্র্যাক্ট

চিনির পরিবর্তে আপনি চাইলে কফিতে কয়েক ফোটা ভেনিলা এক্সট্র্যাক্ট মিশিয়ে নিতে পারেন। এটি আপনার কফির স্বাদকে বদলে দেবে। এ ছাড়া আপনি আমন্ড এক্সট্র্যাক্টও ব্যবহার করতে পারেন।

নারকেলের দুধ

স্বাদে ভিন্নতা আনতে নারকেলের দুধের তৈরি কফি খেতে পারেন। এটি স্বাস্থ্যসম্মত এবং খেতেও ভীষণ সুস্বাদু হয়ে থাকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কফি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close