reporterঅনলাইন ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি, ২০২৪

খুশকি দূর করে নিমপাতা

ছবি : সংগৃহীত

ঋতু বদলের এই সময় মাথার ত্বকে খুশকি হয়। খুশকি সাধারন সমস্যা হলেও কিন্তু খুব যন্ত্রণাদায়ক। এটি আপনার চুলের ও মাথার ত্বকের বিবিধ রকমের ক্ষতি করে। খুশকি দূর করতে বাজারে অনেক অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু পাওয়া যায় কিন্তু সবগুলোতেই হরেক রকমের কেমিকেল ভরপুর। খুশকির সমস্যা দূর করতে নিমপাতা বেশ উপকারী। নিমের অ্যান্টিফাঙ্গাল গুণ খুশকির সমস্যা দূর করতে বেশ কার্যকর।

কীভাবে ব্যবহার করবেন নিম পাতা

১.মাথায় খুশকি থাকলে রাতে ঘুমাতে যাওয়ার আগে সপ্তাহে অন্তত তিন দিন মাথার ত্বকে নিমের তেল দিয়ে মালিশ করুন। বাড়িতেই সহজে এই তেল বানাতে পারেন। নারকেল তেলে কয়েকটি নিমপাতা ফুটিয়ে তার সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে নিয়ে মাথার ত্বকে ব্যবহার করুন।

২. খুশকি দূর করতে নিমপাতার সঙ্গে দই মিশিয়েও লাগাতে পারেন। এতে চুল নরমও হবে। কয়েকটি নিমপাতা বেটে নিয়ে এক কাপ দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। এ বার এটি মাথার ত্বকে মাখিয়ে ২০ মিনিট রাখুন। ভালো করে ধুয়ে নিন।

৩. নিমের তৈরি হেয়ারমাস্কেও খুশকি দূর হবে। এজন্য কয়েকটি নিমপাতা বেটে নিয়ে তার সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। এ বার মাথার ত্বকে এই মাস্কটি ভালো করে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিমপাতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close