reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি, ২০২৪

যেসব খাবার ত্বক উজ্জ্বল করে

ছবি : সংগৃহীত

যদি এক গ্লাস কমলার রস থাকে আপনার সকালের নাস্তায়, তবে আপনি পর্যাপ্ত ভিটামিন সি গ্রহণ করছেন। ভিটামিন সি ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করবে। অন্যদিকে আপনি যদি তৈলাক্ত খাবার খেতে পছন্দ করেন, তবে ব্রণের প্রকোপ সহজে কমবে না। এভাবেই আমাদের খাদ্যতালিকা আমাদের ত্বকের উপর প্রভাব ফেলে। কিছু খাবার নিয়মিত খেলে ত্বক ভেতর থেকে পুষ্টি পাবে। ফলে ত্বক প্রাকৃতিকভাবেই থাকবে উজ্জ্বল ও কোমল। জেনে নিন কোন কোন খাবার খাবেন ত্বক ভালো রাখার জন্য।

প্রতিদিন একটি গাজর খেলে নানা ধরনের সমস্যা থেকে দূরে থাকবে ত্বক। গাজর ভিটামিন এ সমৃদ্ধ এবং অতিরিক্ত সিবাম উৎপাদন প্রতিরোধ করে। এছাড়া আমাদের শরীর থেকে টক্সিন বের করে দেয় সবজিটি। বিটা-ক্যারোটিন এবং ক্যারোটিনয়েডও রয়েছে এতে যা প্রাকৃতিকভাবে অ্যান্টি-ট্যান উপাদান।

উজ্জ্বল ত্বক চাইলে মিষ্টি আলু রাখুন পাতে। ভিটামিন সি এবং ই রয়েছে এতে, যা ত্বকে আনে উজ্জ্বলতা। ভিটামিন সি কোলাজেন তৈরি করে যা বার্ধক্যের লক্ষণকে দূরে রাখে।

ত্বকে তারুণ্যের দীপ্তি চাইলে রান্না করা টমেটো খান। এতে লাইকোপেন রয়েছে, যা বলিরেখা প্রতিরোধ করে।

খাদ্যতালিকায় হলুদ রাখুন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের কোষকে ক্ষতির বিরুদ্ধে রক্ষা করে। ব্রণ কমাতেও সাহায্য করে এটি।

ভিটামিন এ এর চমৎকার উৎস পেঁপে। এতে প্রচুর পরিমাণে পেপাইনও রয়েছে, যা ত্বককে হাইড্রেট করে। প্রতিদিন পেঁপে খেলে ত্বকের কালো দাগ দূর হয়। নিয়মিত ডিম খেলে ত্বকে আসবে উজ্জ্বলতা। প্রোটিনের পাশাপাশি এতে রয়েছে সালফার, যা কোলাজেন উৎপাদনের জন্য প্রয়োজনীয়।

গ্রিম টি যেমন প্রদাহরোধী তেমনি এটি বার্ধক্যরোধীও। এটি ভিটামিন বি-১২ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এই দুই উপাদান ত্বককে আরও তারুণ্য এনে দেয় এবং স্বাস্থ্যোজ্জ্বল রাখে।

উজ্জ্বল ত্বক পেতে আখরোট খান নিয়মিত। এগুলিতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এটি এমন লিপিড যা শরীর নিজে থেকে তৈরি করতে পারে না।

আখরোটে ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ অন্যান্য বাদামের তুলনায় বেশি। আখরোটে জিঙ্ক রয়েছে যা দূষণ থেকে ত্বককে রক্ষা করে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ত্বক,গাজর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close