reporterঅনলাইন ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি, ২০২৪

দুদিন গোসল না করলে শরীরে যা ঘটে

ছবি : সংগৃহীত

প্রতিদিন গোসল দেহকে পরিষ্কার রাখতে সাহায্য করে। গোসল করা না হলে শরীরে বিভিন্ন জটিল সমস্যা হয়। শরীরে দুর্গন্ধ, ত্বকের বিভিন্ন সমস্যা এর মধ্যে অন্যতম। এ ছাড়া শরীরকে শিথিল ও সতেজ রাখতেও গোসলের ভূমিকা অনন্য।

মাত্র দুদিন গোসল না করলে শরীরে যেসব সমস্যা হয়, সেগুলোর কথা জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

– শরীরে দুর্গন্ধ হয় ব্যাকটেরিয়ার কারণে। গোসল না করলে শরীর পরিষ্কার পরিচ্ছন্ন থাকে না। এতে ব্যাকটেরিয়া তৈরির আশঙ্কা থাকে। শরীরে দুর্গন্ধ হয়।

– মুখ না ধুলে ময়লা জমে ব্রণ, ব্ল্যাকহেডস ইত্যাদি সমস্যা হতে পারে ত্বকে। শরীর না ধুলে এসব সমস্যায় ভোগাটা অস্বাভাবিক নয়।

– গোসলের পরও শরীরে অনেক ব্যাকটেরিয়া থাকে। এসব ব্যাকটেরিয়া শরীরের জন্য ভালো। তবে দীর্ঘসময় ধরে গোসল করা না হলে এই ব্যাকটেরিয়া উৎপাদন কমে যায়। এগুলো ডায়রিয়া ও ফ্লুয়ের মতো সমস্যা তৈরি করতে পারে।

– গোসল না করলে শরীরে ময়লা জমতে থাকে। কয়েক দিন গোসল না করলে শরীরে বাদামি এক ধরনের অবস্থা তৈরি হয়। একে ডার্মাটাইটিস ন্যাগলেকটা বলে। এটি গোসল না করার একটি বড় সমস্যা।

– শরীর পরিষ্কার না থাকলে প্রদাহের কারণে একজিমা হয়। ত্বকে লালচে, শুষ্ক একটি অবস্থা তৈরি হয়। এটি গোসল না করার একটি ক্ষতি। গোসল করলে শরীর শুষ্ক হয় না ও র‍্যাশও ওঠে না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গোসল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close