reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুলাই, ২০১৭

‘তারেককে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে’

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, তারেক রহমানকে ইন্টারপোলের সহযোগিতায় দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে।

বুধবার বিকেলে রাজশাহী আদালতের নতুন ভবন উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, ৫৭ ধারায় যে সব অপরাধ হয়- তা অপরাধই। তবে সে ধারায় কেউ যেন হয়রানীর শিকার না হয়, সে দিকটা বিশেষভাবে বিবেচনা করা হচ্ছে। তবে ৫৭ ধারা এখন যে রূপে আছে, সে রূপ আর থাকবে না।

এসময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য, নগরের সভাপতি ও সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন, রাজশাহী-৪ আসেনর এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহী-৫ আসনের এমপি আব্দুল ওয়াদুদ দারা, সংরক্ষিত নারী আসনের এমপি আক্তার জাহান।

প্রায় ২৪ কোটি টাকা ব্যয়ে ৮ তলার এই ভবনটি নির্মাণ করা হয়। এই ভবনে ১০টি এজলাস বসানো হয়েছে বলে জানান রাজশাহী গণপূর্ত বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আমান উল্লাহ।

তিনি বলেন, ২০১২ সালের রাজশাহী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের নির্মাণ কাজ শুরু হয়। দুই বছরের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন করে ২০১৪ সালের শেষে আইন ও বিচার মন্ত্রণালয়ের কাছে হস্তান্তরের কথা থাকলে নানান জটিলতায় ভবনটির কাজ শেষ হতে লেগেছে ৫ বছর। ইতোমধ্যে ভবনটিতে বিচার কার্যক্রম শুরু করার উপযোগী সব সুবিধা নিশ্চিত করা হয়েছে।

তিনি আরো বলেন, ভবনটির ভিত্তি কাঠামো ১২ তলার। প্রথম পর্যায়ে আট তলার নির্মাণ কাজ শেষ হয়েছে। ভবনের মোট আয়তন ৯৮ হাজার ৯৮৩ বর্গফুট। নিচতলায় ৪ হাজার বর্গফুটের পার্কিং সুবিধা রয়েছে। এছাড়াও থাকছে অত্যাধুনিক লিফট্ ব্যবস্থা। মালখানার আয়তন ২ হাজার ২৪০ বর্গফুট। দ্বিতীয় তলায় রয়েছে পুরুষ ও নারী হাজতখানা। একই তলায় রয়েছে নেজারত শাখা।

তৃতীয় তলায় চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের এজলাস ও অফিস। এই তলাতেই থাকছে ২ হাজার ৫০ বর্গফুটের রেকর্ডরুম। চতুর্থ থেকে আটতলা পর্যন্ত বিভিন্ন আদালতের এজলাসসহ অন্যান্য সুবিধা থাকছে।

এদিকে চতুর্থ তলায় করা হয়েছে ১ হাজার বর্গফুটের সম্মেলন কক্ষ। বিদ্যুৎ সুবিধার জন্য ৫০০ কেভিএ ক্ষমতার একটি সাব-স্টেশনও বসানো হয়েছে। নিরবিচ্ছন্ন বিদ্যুৎ সুবিধার জন্য ১০০ কেভিএ ক্ষমতার একটি জেনারেটরও বসানো হয়েছে।

রাজশাহীর পাবলিক প্রসিকিউটর (পিপি) ইব্রাহিম হোসেন জানান, এজলাস সঙ্কটের কারণে এতদিন রাজশাহী চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসির আওতাধীন এজলাসগুলি শিফট্ আকারে পরিচালিত হয়ে আসছিল। নতুন আদালত ভবন হওয়ায় এই সঙ্কট নিরসন হলো। ফলে সার্বিক বিচার কার্যক্রম পরিচালনায় অনেক সুবিধা পাবে আদালতে আগতরা। এতে মামলার বিচার কাজেও গতি আসবে বলে জানান তিনি।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম জানান, ৬৪ জেলায় চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণে ২০০৯ সালে একটি বৃহৎ প্রকল্প গ্রহণ করা হয়। এই প্রকল্পের প্রথম পর্যায়ে ১৩টি জেলায় আদালত নির্মাণ শেষ হয়ে ভবনটিতে বিচার কাজ চলছে। একই প্রকল্পের আওতায় ১০টি জেলায় নির্মিত আদালত ভবন হস্তান্তরের অপেক্ষায় রয়েছে। এছাড়া আট জেলায় নির্মাণ কাজ অব্যাহত রয়েছে। ২০১৮ সালের মধ্যে ৬৪ জেলায় এসব আদালত ভবন নির্মাণ শেষ হবে বলে জানান তিনি।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তারেক,প্রক্রিয়া,আইনমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist