reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০২৪

গাজায় শিশুদের রক্ষায় জাতিসংঘে সুপ্রিম কোর্টের চিঠি

ফিলিস্তিনের গাজায় শিশুদের নিরাপত্তায় দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে চিঠি দিয়েছে শিশু অধিকার নিয়ে গঠিত ‘সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস’ কমিটি। মঙ্গলবার এ তথ্য জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সুপ্রিম কোর্ট প্রশাসন জানায়, চিঠিতে ফিলিস্তিনের গাজার সংঘাতপূর্ণ অঞ্চলে জাতিসংঘের শিশু অধিকার কনভেনশনের অনুচ্ছেদ ৩৮ (১) ও (৪) এবং অন্যান্য আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘনের ফলে গভীরভাবে উদ্বিগ্ন ‘সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস’ শিশুদের জীবন ও সামগ্রিক কল্যাণের জন্য জাতিসংঘের মহাসচিবকে শিশুদের বিরুদ্ধে সব ধরনের সহিংসতার অবসান, শান্তি প্রতিষ্ঠার জন্য কার্যকর কূটনৈতিক হস্তক্ষেপের সূচনা, শিশুদের জন্য প্রয়োজনীয় মানবিক সহায়তা দেওয়া, যথাযথ আন্তর্জাতিক ব্যবস্থা প্রয়োগসহ দ্রুত ও উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য আন্তরিকভাবে অনুরোধ করছে।

পৃথিবীর সব শিশুর আনন্দ ও সমৃদ্ধি নিশ্চিতকরণে যেহেতু আমাদের সমষ্টিগত নৈতিক দায়বদ্ধতা রয়েছে, সেহেতু বিশ্বের শিশুদের প্রতিপালন ও উন্নতি বিধানকল্পে জাতিসংঘের সব উদ্যোগে সমর্থন ও অবদান রাখতে ‘সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস’ কমিটি বদ্ধ পরিকর।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের অনুমোদনের পর কমিটির সভাপতি বিচারপতি এম ইনায়েতুর রহিমের স্বাক্ষরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এ চিঠি পাঠানো হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চিঠি,জাতিসংঘ,সুপ্রিম কোর্ট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close