reporterঅনলাইন ডেস্ক
  ৩১ জানুয়ারি, ২০১৯

হাইকোর্টে ভিভিশন বেঞ্চের মন্তব্য

‘নদী দখল নিয়ে কানামাছি খেলা বন্ধ হওয়া উচিত’

‘অবৈধভাবে নদী দখল করে স্থাপনা করা হচ্ছে। হাইকোর্টের নির্দেশে সেই অবৈধ স্থাপনা উচ্ছেদ করছে প্রশাসন। কিন্তু দেখা যাচ্ছে, কয়েকদিন পর সেখানে আবার অবৈধ স্থাপনা গড়ে তোলা হচ্ছে। এ যেন কানামাছি খেলা। এ খেলা বন্ধ করা উচিত।’

বৃহস্পতিবার নদীর অবৈধ দখলমুক্ত করার নির্দেশনা চেয়ে রিট মামলার শুনানিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের ডিভিশন বেঞ্চ এ মন্তব্য করেন।

এদিকে নদী কমিশনের সঙ্গে আলোচনার পর আগামী রোববার সার্বিক পরিস্থিতির প্রতিবেদন জমা, আর এরপরই নদী দখল ও উচ্ছেদ বিষয়ে নির্দেশনা দেবেন হাইকোর্ট। আদালত বলেন, নদীকে বেদখলমুক্ত করার বিষয়টি যে তিমির সেই তিমিরেই রয়ে গেছে। নদী থাকবে। আবার নদী দখল করার মনোবৃত্তিসম্পন্ন লোকেরও অভাব হবে না।

গতকাল বুধবার এ মামলার ওপর অবশিষ্ট রায় ঘোষণার জন্য ছিল। কিন্তু রায় ঘোষণা না করে রিটকারী আইনজীবী মনজিল মোরসেদকে হাইকোর্ট বলেন, ৪ নদী রক্ষায় হাইকোর্টের রায়ের পর সরকার নদী রক্ষা কমিশন করেছে। ওই কমিশন কাজ করছে। এটা রিট আবদনে উল্লেখ করেননি।

ওই আইনজীবী বলেন, কমিশন নদী-সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তি করবে এবং সে আলোকে ব্যবস্থা গ্রহণ করবে। কিন্তু শুধু সুপারিশ ব্যতীত কমিশন কিছুই করছে না।

আদালত বলেন, ‘কমিশনের কাজ নিয়ে একটি জবাব দিন, এরপর সেগুলো পর্যালোচনা করে রোববার একটা গাইডলাইন দেব।’

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নদী দখল,অবৈধ স্থাপনা উচ্ছেদ,আদালতের নির্দেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close