reporterঅনলাইন ডেস্ক
  ২৬ মার্চ, ২০২৪

গাজায় কয়েকটি গণহত্যা সংগঠিত করেছে ইসরায়েল: জাতিসংঘ বিশেষজ্ঞ

ইসরায়েল গাজায় কয়েকটি 'গণহত্যা' সংঘটিত করেছে এবং 'জনজাতি নির্মূলীকরণে'র (এথনিক ক্লেনজিং) উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের অধিকার বিষয়ক এক বিশেষজ্ঞ। সোমবার তিনি এ কথা বলেন।

ফিলিস্তিনি ভূখণ্ডে অধিকার অবস্থা বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ফ্রাঞ্চেস্কা আলবানিজ বলেন, স্পষ্ট ইঙ্গিত রয়েছে যে, জাতিসংঘের গণহত্যা কনভেনশনে (জেনোসাইড কনভেনশন) তালিকাবদ্ধ পাঁচটি আইনের তিনটি লঙ্ঘন করেছে ইসরায়েল। খবর ভয়েস অব আমেরিকার

এক প্রতিবেদনে তিনি বলেন, 'গাজার উপর ইসরায়েলের হামলার নজিরবিহীন ধরন ও ব্যাপকতা এবং জীবনের যে ধ্বংসাত্মক পরিস্থিতি তারা তৈরি করেছে তা বুঝিয়ে দেয়, জাতিগোষ্ঠী হিসেবে ফিলিস্তিনিদের অস্তিত্ব লোপ করে দেওয়ার অভিপ্রায় রয়েছে তাদের।'

আলবানিজ একজন স্বতন্ত্র বিশেষজ্ঞ। জাতিসংঘের মানবাধিকার পরিষদ তাকে নিযুক্ত করেছে। তবে তিনি জাতিসংঘের পক্ষে (বা মুখপাত্র হিসেবে) কথা বলেন না।

তার কথায়, তিনি বিশ্বাস করার মতো যুক্তিগ্রাহ্য কারণ খুঁজে পেয়েছেন যে, গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে যে ধরনের গণহত্যামূলক কার্যকলাপ চালানো হয়েছে, তা গণহত্যা নির্ধারনের মাত্রায় পৌঁছেছে।

'অ্যানাটমি অফ এ জেনোসাইড' শীর্ষক এই প্রতিবেদনে বিভিন্ন কার্যকলাপকে তালিকাবদ্ধ করা হয়েছে এভাবে- 'কোনও গোষ্ঠীর মানুষকে হত্যা করা; গোষ্ঠীর মানুষদের শারীরিক ও মানসিকভাবে গুরুতর ক্ষতি করা; গোষ্ঠীর মানুষদের অস্তিত্ব সম্পূর্ণ বা আংশিকভাবে বিলুপ্ত করতে হিসেব করে তাদের জীবনের পরিস্থিতির উপর ইচ্ছাকৃতভাবে আঘাত হানা।' তবে ইসরায়েল বরাবরের মতো এই অভিযোগ অস্বীকার করেছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসরায়েল,ফিলিস্তিন,জাতিসংঘ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close