কলকাতা প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০১৯

অস্বস্তিতে নয়াদিল্লি

কাশ্মীর : ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকের পরে ফের কাশ্মীর প্রশ্নে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই নিয়ে তৃতীয়বার এবং আরো একবার অস্বস্তিতে ফেলেছেন নয়াদিল্লিকে।

ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেন বাতিল করার পরে রাষ্ট্রপুঞ্জে গোড়া থেকেই নানা মঞ্চে কাশ্মীর নিয়ে প্রচার চালাচ্ছেন ইমরান খান। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্পের উপস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেভাবে কাশ্মীর নিয়ে সুর চড়িয়েছেন, সন্ত্রাস প্রশ্নে পাকিস্তানকে আক্রমণ করেছেন, তাতে ইমরান আর বিশেষ সুবিধা করতে পারবেন না বলেই দাবি করছিলেন ভারতীয় কূটনীতিকেরা।

কিন্তু প্রধানমন্ত্রী ইমরানের সঙ্গে বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তিনি পাকিস্তানের উপরে ভরসা করেন। চান কাশ্মীরে সবাই ভাল থাকুন, প্রধানমন্ত্রী মোদি ও প্রধানমন্ত্রী খানের সঙ্গে তার সম্পর্ক ভাল। দুজনেই যদি বলেন যে, তাদের একটা সমস্যা দূর করার আছে, তাহলে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সেটা করতে পারেন। একই সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের দাবি, তিনি খুবই ভাল মধ্যস্থতাকারী।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পাশে বসে প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছিলেন, কাশ্মীর নিয়ে মোদিই তাকে মধ্যস্থ হওয়ার অনুরোধ জানিয়েছেন। ভারত এর প্রতিবাদ করে জানিয়েছিল, কাশ্মীর দ্বিপাক্ষিক সমস্যা। গোড়ায় নিজের অবস্থানে অনড় থাকলেও পরে মধ্যস্থ হতে চান না বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাশ্মীর,মধ্যস্থতা,ট্রাম্প
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close