reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জানুয়ারি, ২০১৮

বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

সিরিয়ায় মার্কিন সেনা থাকছে অনির্দিষ্টকাল

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, তার দেশ অনির্দিষ্টকালের জন্য সিরিয়ায় সেনা মোতায়েন রাখবে। একইসঙ্গে তিনি রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতার আহ্বান জানিয়েছেন যাতে নিরাপদ অঞ্চলে সংঘাত এড়ানো সম্ভব হয়। গতকাল বুধবার ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে দেয়া ‘দ্য ওয়ে ফরোয়ার্ড ইন সিরিয়া’ শীর্ষক বক্তৃতায় টিরলাসন এসব কথা বলেছেন। ওই বক্তৃতায় তিনি সিরিয়ায় রাজনৈতিক উত্তরণের একটি পরিকল্পনাও ঘোষণা করেছেন।

টিলারসন দাবি করেন, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএস যাতে আবার মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েন রাখা হবে। তিনি তার ভাষায় বলেন, সিরিয়ার ভবিষ্যৎ রাজনীতিতে প্রেসিডেন্ট বাশার আল আসাদের কোনো জায়গা নেই।

ডিসেম্বর মাসে মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগনের প্রকাশ করা তথ্য অনুসারে, সিরিয়ায় দুই হাজার মার্কিন সেনা মোতায়েন করা রয়েছে। পাশাপাশি কুবানি শহরের মতো কিছু শহরে মার্কিন কূটনৈতিক উপস্থিতি রয়েছে।

টিলারসন বলেন, সিরিয়ায় শিগগিরি হয়তো অনেক বড় পরিবর্তন আসবে না তবে সাংবিধানিক সংস্কারের প্রক্রিয়ায় এবং জতিসংঘের তত্ত্বাবধানে অনুষ্ঠিত নির্বাচনের ফলে একটা পরিবর্তন আসবে। যুদ্ধবিধ্বস্ত সিরিয়াকে আরও ক্ষতিগ্রস্ত করার একটি পরিকল্পনাও টিলারসন ঘোষণা করেছেন।

তিনি বলেছেন, আসাদ সরকারের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক করার জন্য আমরা অন্য দেশগুলোকে অনুৎসাহিত করছি; যখন আসাদ ক্ষমতা থেকে চলে যাবেন তখন যুক্তরাষ্ট্র আনন্দের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার জন্য উৎসাহিত করবে। সিরিয়া বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতি সাবেক প্রেসিডেন্ট ওবামার দৃষ্টিভঙ্গির চেয়ে ভালো।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রেক্স টিলারসন,মার্কিন পররাষ্ট্রমন্ত্রী,সিরিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist