বিনোদন প্রতিবেদক

  ১৯ ফেব্রুয়ারি, ২০২৪

শিল্পকলার সূবর্ণজয়ন্তী আজ

ছবি : সংগৃহীত

আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি ও সূবর্ণজয়ন্তী। বাঙালি সংস্কৃতির প্রচার-প্রসার ও বিশ্বময় সম্প্রসারণের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করেন। সেই থেকে জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষন ও প্রসারের মাধ্যমে সকল মানুষের জন্য শিল্প সংস্কৃতির প্রবাহ তৈরি করে শিল্প-সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের অভিলক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

সূবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বছরব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি। সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিকাল ৪টা থেকে শুরু হচ্ছে উদযাপন। বিকেলের এই আয়োজনে আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। স্বাগত বক্তব্য দিবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ, সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে সূবর্ণজয়ন্তীর সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সূবর্ণজয়ন্তী উপলক্ষ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে সমসাময়িক নান্দনিক সৃজনকৃত শিল্পকর্ম নিয়ে ভিন্ন ধর্মী আয়োজন শিল্প বাজার বা আর্ট মার্কেট। সোমবার এরও আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠিত হবে। সমসাময়িক নান্দনিক সৃজনকৃত শিল্পকর্ম-শিল্পপণ্য প্রদর্শন ও বিক্রয়ের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে থাকবে “শিল্প বাজার-২০২৪”। শিল্প বাজারের এই আয়োজনকে আরও বিস্তৃত করার লক্ষ্যে দেশের অন্যতম শিল্প ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহ, শিল্পী ও উদ্যোক্তাগণদের সম্পৃক্ত করা হয়েছে এ আয়োজনে। এখানে মূলত শিল্পী, শিল্প- উদ্যোক্তাদের তৈরি করা শিল্পকর্ম/ শিল্পপণ্য দেশের জনগণের কাছে পৌঁছে দেওয়ার একটি ক্ষেত্র তৈরি করবে যা শিল্পসম্মত ক্রেতা ও শিল্প সংগ্রাহক হতে উদ্বুদ্ধ করবে।

এ ছাড়াও শিল্পী ও শিল্পমাধ্যমের সঙ্গে সম্পৃক্তদের অর্থনৈতিক উন্নয়ন ও জীবিকা নির্বাহের পন্থা হিসেবেও বিবেচনা করা যেতে পারে। এর পথ ধরেই শিল্প-সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনে আমরা নানা ক্ষেত্র প্রসারিত করতে পারি। এ উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুশিল্পের সমকালীন ধারা, শিল্পকর্ম, ঐতিহ্যবাহী পণ্য, উদ্যোক্তা, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সকল মাধ্যমের তৈরি সৃজনশীল পণ্য প্রদর্শন ও বিক্রয়ের লক্ষ্যে অনন্য সম্ভার ‘শিল্পবাজার ২০২৪’শুরু হতে যাচ্ছে। এর উদ্বোধন করা হবে ৪টা ৩০ মিনিটে। এ ছাড়াও রাত ৮টায় অনুষ্ঠিত হবে শিল্পবাজার ব্যান্ড সংগীত।

‘নান্দনিক জীবনের জন্য শিল্পের প্রসার পেশাভিত্তিক শিল্পচর্চায় শিল্প বাজার’ প্রতিপাদ্যে আর্ট মার্কেট চলবে ১৯ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত, প্রতিদিন বিকাল ৪টা থেকে। পুরো আয়োজন সকলের জন্য উন্মুক্ত। এতে প্রায় ১০০টি শিল্প পণ্যের স্টল বসবে শিল্পকলা একাডেমিতে।

এর মধ্যে চারুশিল্পী ও উদ্যোক্তাদের জন্য ঐতিহ্যবাহি ধারা (২০টি স্টল) বরাদ্দ দেয়া হয়েছে। সমকালীন ধারায় একক ও দলগতভাবে ৩০টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে থাকবে চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় (৮ বিভাগ), চারুকলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; চারুকলা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়; শান্ত-মরিয়ম বিশ্ববিদ্যালয়, চারুকলা বিভাগ; ইউডা; চারুকলা বিভাগ, খুলনা বিশ্ববিদ্যালয়; চারুকলা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চারুকলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। থাকছে বেসরকারি উন্নয়ন সংস্থাদের সৃজনকৃত শিল্পপণ্য।

এ ছাড়াও সূবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে রয়েছে বছরব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সূবর্ণজয়ন্তী,বাংলাদেশ শিল্পকলা একাডেমি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close