reporterঅনলাইন ডেস্ক
  ১২ জানুয়ারি, ২০২৪

আত্মহত্যা করতে চেয়েছিলেন এ আর রহমান

২০২৩ সালের অন্যতম বিতর্কিত বিষয় ছিল কাজী নজরুলের গান ‘কারার ঐ লৌহ কপাট’। যে গানটি নতুনভাবে সুর দিয়ে তৈরি করেছিলেন সুরকার এ আর রহমান। ‘পিপ্পা’ সিনেমায় ব্যবহৃত এই গান প্রকাশ্যে আসার পর নজরুল ভক্তদের তোপের মুখে পড়েন তিনি।

পাশাপাশি তার দিকে প্রশ্ন তোলেন নজরুল পরিবারের একাংশ। সেই বিতর্কের পর সেভাবে এ আর রহমানকে দেখেননি অনুরাগীরা। কোথাও কোনো মন্তব্যও করেননি তিনি। তবে নতুন বছরে শোনা গেল তার মন্তব্য। না, তবে এবারেও সেই বিতর্ক নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি। সম্প্রতি একটি অনুষ্ঠানে ‘দ্য অক্সফোর্ড ইউনিয়ন ডিবেটিং সোসাইটি’র ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলছিলেন গায়ক।

তাদের সঙ্গে আলোচনা প্রসঙ্গে উঠে আসে অনেক ধরনের বিষয়। সেখানেই গায়ক জানান তার মা শিখিয়েছিলেন, কীভাবে জীবনের ব্যর্থতার সম্মুখীন হতে হয়। অন্ধকার সময়, নেতিবাচক ভাবনা থেকে বেরিয়ে আসা যায়। জীবনে একটা সময় নানা ধরনের উল্টোপাল্টা খেয়াল আসত তার মাথায়।

ছোটদের সঙ্গে কথা বলতে গিয়ে মায়ের দেওয়ার পরামর্শই সবার সঙ্গে ভাগ করে নেন এ আর রহমান। তিনি বলেন, ছোট বয়সে অনেক সময় নিজেকে শেষ করে ফেলার ভাবনা এসেছে আমার মাথায়। সেই ভাবনা থেকে নিজেকে বের করার জন্য আমায় অনেক কষ্ট করতে হয়েছে। সে সময় মা আমায় বলেছিলেন, যখন আমি অন্যের জন্য বাঁচব তখন আর এসব ভাবনা আমার মাথায় আসবে না।

মায়ের সেই কথাগুলো এখনো ভোলেননি তিনি। আর এভাবেই কঠিনতম এই সিদ্ধান্ত থেকে মাথা থেকে একেবারে ঝেড়ে ফেলেন। মায়ের পরামর্শ এখনো প্রতিটা পদক্ষেপে মেনে চলেন বিখ্যাত এই সুরকার।

এ আর রহমান মনে করেন, স্বার্থপর না হয়ে অন্য কারো জন্য বাঁচলে তবেই সেটিকে জীবন বলে। কারো জন্য সুর বাধা হোক কিংবা কারো জন্য খাবার কেনা— নিজের জন্য না ভেবে চারপাশের মানুষের কথা মানলে কখনো নেতিবাচক চিন্তা-ভাবনা মনকে প্রভাবিত করে না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এ আর রহমান,আত্মহত্যা,পিপ্পা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close