reporterঅনলাইন ডেস্ক
  ২৭ আগস্ট, ২০২০

বিশ্বে আলোড়ন তুলেছেন বুকারজয়ী এই তরুণী

২০২০ সালের বুকার পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করা হয়েছে। এ বছর মাতৃভাষায় উপন্যাস লিখে পৃথিবীর শ্রেষ্ঠ সাহিত্য খেতাব জিতে নিয়েছেন মার্কি লুকাস রিনভেল্ড। তার লেখা উপন্যাসটির নাম, ‘দ্য ডিসকমফর্ট অব ইভিনিং’।

মার্কি লুকাস বিশ্বের তরুণতম বুকারজয়ীদের একজন। তিনি ২৯ বছর বয়সে পুরস্কারপ্রাপ্তির মাধ্যমে বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছেন। প্রথম ডাচ ঔপন্যাসিক হিসেবে এই পুরস্কার পাচ্ছেন তিনি। এই বইটি ইংরেজিতে অনুবাদ করেছেন মাইকেল হাচিসন নামক এক অনুবাদক। তিনিও এই পুরস্কারের অংশীদারের একজন।

‘দ্য ডিসকমফর্ট অব ইভিনিং’ বইটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন একটি ১০ বছরের বালিকা, যার নাম ‘জশ’। ভাই ম্যাথিস আইসস্কেটিংয়ে নিয়ে যায়নি বলে তার ওপর রাগ করে এবং রীতিমতো অভিশাপও করে। তার কথা ফলেও যায়, ঠিক সেই দিনই মৃত্যু হয় ম্যাথিসের। ঘটনার অভিঘাতে পঙ্গু হয়ে যায় জশের বাবা-মা। এই পুরো উপন্যাসটি আবর্তিত হয় তার পরবর্তী বিষাদ ও মানসিক টানাপোড়েনকে ঘিরেই।

মার্কি লুকাস একটি ডেইরি ফার্মে চাকরি করেন। তিনি নিজেও অল্পবয়সে ভাইকে হারিয়েছেন। সেই বিষাদের ছায়াতেই এই উপন্যাস নির্মাণ করেছেন।

অনুষ্ঠানের দিন বিচারকদের প্রধান টেড হডকিনসন বলেন, পুরো ঘটনাটি একটি ব্যতিক্রমী বিষয়, অবিশ্বাস্য প্রেক্ষাপটে নির্মিত এই উপন্যাস আমাদের এই রিক্ত বাস্তব থেকে ক্রমেই অনতিক্রম্য সময়রেখায় নিয়ে যায়।

এ বছরে বুকারের জন্য ৩০টি ভাষার ১২৪টি বই বেছে নেওয়া হয়েছিল। মূল বিজয়ী অর্থাৎ মার্কি লুকাস ও হ্যাচিসন যৌথভাবে ৫০ হাজার ইউরো পুরস্কার পাচ্ছেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আলোড়ন,বুকার পুরস্কার,মার্কি লুকাস,দ্য ডিসকমফর্ট অব ইভিনিং
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close