reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০২০

১০ গুণী পেলেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার

বাংলা সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রবর্তিত বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার বিকালে সংবাদ সম্মেলনে ২০১৯ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। এবার ১০ গুণী পাচ্ছেন এই পুরস্কার।

সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য কবিতায় মাকিদ হায়দার, কথাসাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধ ও গবেষণায় স্বরোচিষ সরকার, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে রফিকুল ইসলাম বীর উত্তম, অনুবাদে খায়রুল আলম সবুজ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণে ফারুক মঈনউদ্দীন, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, নাটকে রতন সিদ্দিকী, শিশুসাহিত্যে রহীম শাহ এবং ফোকলোরে সাইমন জাকারিয়াকে এবারের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

এ সময় হাবীবুল্লাহ সিরাজী বলেন, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের আর্থিক মূল্যমান দুই লাখ টাকা থেকে বাড়িয়ে এ বছর থেকে তিন লাখ টাকা করা হয়েছে।

তিনি বলেন, এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের বিষয় যে, এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রবর্তনের ৬০ বছর অর্থাৎ হীরকজয়ন্তী বর্ষে পদার্পণ করছে। ১৯৬০ সালে প্রবর্তিত হয়ে এ পর্যন্ত ৩০৭ জন লেখক এ পুরস্কারে ভূষিত হয়েছেন। বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লেখকদের বয়সের ক্রমকে কোনা মানদণ্ড হিসেবে বিবেচনা করে না, বরং বৈশিষ্ট্যপূর্ণ সাহিত্যকর্মের জন্য এ পুরস্কার যেকোনো বয়সেই একজন লেখক অর্জন করতে পারেন।

আগামী ২ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্ত কবি ও লেখকদের হাতে তিন লাখ টাকা, সনদপত্র ও স্মারক তুলে দেবেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলা একাডেমি,বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার,কবি-সাহিত্যিক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close