reporterঅনলাইন ডেস্ক
  ২২ জানুয়ারি, ২০১৮

বাংলাদেশে মকবুল ফিদা হুসেনের ছাপচিত্র প্রদর্শনী

বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ভারতের সবেচেয়ে আলোচিত চিত্রশিল্পী মকবুল ফিদা হুসেনের একক ছাপচিত্র প্রদর্শনী। উত্তরার গ্যালারি কায়ায় ‘এম এফ হুসেন—জার্নি ইন গ্রাফিক্স’ শিরোনামে এ প্রদর্শনী শুরু হবে ২৪ জানুয়ারি বুধবার। যৌথভাবে এর উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

ফিদা হুসেন ছিলেন সমসাময়িক বিশ্বে সবচেয়ে আলোচিত ও শক্তিমান একজন চিত্রশিল্পী। তিনি এঁকেছেন বিচিত্র সব বিষয়ে মানবজীবনের মানব ধর্মের, প্রকৃতির বহুবিধ ধরন, কাহিনী, কল্পকথা।

এ প্রদর্শনী উপলক্ষে রোববার ডেইলি স্টার ভবনে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন গ্যালারি কায়ার পরিচালক শিল্পী গৌতম চক্রবর্তী, শিল্পী রণজিত দাস, শিল্পী জামাল আহমেদ ও চিত্রসমালোচক মঈনুদ্দীন খালেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মেরিনা ইয়াসমিন।

গৌতম চক্রবর্তী জানান, গত দেড় বছর ধরে এ প্রদর্শনীর পরিকল্পনা করেছি অবশেষে তা আলোর মুখ দেখতে যাচ্ছে। ভারতের গণেশ প্রতাপ সিং ও বিনয় এম শেঠের সংগ্রহশালা থেকে নিয়ে আসা হয়েছে কিংবদন্তি চিত্রশিল্পী মকবুল ফিদা হুসেনের এই ছাপচিত্রগুলো। ছাপচিত্রের এ প্রদর্শনীতে মকবুল ফিদা হুসেনের আলোচিত ৫৯টি চিত্রকর্ম স্থান পেয়েছে।

সেরিগ্রাফ, লিথোগ্রাফে সিল্ক স্ক্রিনে এসব কাজ করা হয়েছে। আশা করছি, শিল্পরসিকরা আলোচিত বৈচিত্র্যময় এ শিল্পীর কাজ দেখে আনন্দ পাবেন। মঈনুদ্দীন খালেদ বলেন, শিল্পী হুসেন ছিলেন সাধু-সন্তু। তিনি নিজেই নিজের অঙ্কনশৈলী সৃষ্টি করেছেন।

‘ভারত মাতা’ শিরোনামে হিন্দু দেবীর নগ্ন ছবি এঁকে তিনি মৌলবাদীদের আক্রোশের শিকার হন। ভারতের মানচিত্রকে তিনি দেবী হিসেবে চিত্রিত করেছেন তার স্বকীয় অঙ্কন বৈশিষ্ট্যে। তার সমগ্র শিল্পীজীবনে বারবার ঘুরেফিরে চিত্রপটে এসেছে ঘোড়া ও নানা ধর্মের আখ্যান-অনুষঙ্গ। চলচ্চিত্রের নানা বিষয় নিয়েও এঁকেছেন। বলিউডের নায়িকা মাধুরীর বিচিত্র রূপ আর তার সাজসজ্জা নিয়ে অসংখ্য ছবি এঁকেছেন। শহর-গ্রাম-মানুষ-প্রকৃতি-নারী-শিশু-ধনী-গরিব-অভিজাত এমন কোনো বিষয় নেই, যা নিয়ে তিনি আঁকেননি।

২৪ জানুয়ারি থেকে শুরু হয়ে প্রদর্শনী চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। সকাল ১১টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে এ প্রদর্শনী।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ছাপচিত্র প্রদর্শনী,মকবুল ফিদা হুসেন,গ্যালারি কায়া,চিত্রশিল্পী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist