এম এ মাসুদ, সুন্দরগঞ্জ (গাইবান্ধা)

  ২৭ মার্চ, ২০২০

করোনা : সুন্দরগঞ্জে কৃষিতে করণীয় সম্পর্কে কৃষি কর্মকর্তার পরামর্শ

করোনাভাইরাসের সংক্রমণে থমকে গেছে পুরো বিশ্ব। অর্থনৈতিক মন্দা উঁকি দিচ্ছে বিভিন্ন দেশে। আর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলাটি কৃষি প্রধান হওয়ায় এখানকার অর্থনীতির মূল চালিকা শক্তিই হচ্ছেন কৃষক তথা কৃষি। বৈশ্বিক মন্দার এ প্রভাব যেন উপজেলার কৃষকদের উপর বিস্তার লাভ করতে না পারে সেজন্য বসে নেই উপজেলা কৃষি বিভাগ।

উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা ই মাহমুদ এ উপজেলায় যোগদানের পর থেকেই কৃষিতে সূচীত হয়েছে নতুন ধারা। কৃষিতে নিত্য নতুন ফসল চাষাবাদে কৃষকদের উৎসাহিত ও উৎপাদনের মাধ্যমে সৃষ্টি করেছেন সবুজ বিপ্লব। নিরলস পরিশ্রমী ও মাঠ চষে বেড়ানো এই কর্মকর্তা দেশের এ ক্রান্তিকালে করোনা ভাইরাসের কারণে উপজেলার কৃষকদেরকে বিভিন্ন মাঠ ও স্কুলে একত্র না করে সামাজিক যোগাযোগমাধ্যমে করোনাভাইরাস প্রতিরোধ ও কৃষিক্ষেত্রে কৃষকদের করণীয় সম্পর্কে বিভিন্ন দিকনির্দেশনা দিয়েছেন।

সৈয়দ রেজা ই মাহমুদ বলেন, সারাবিশ্বের মহামারী রোগ করোনাতে হয়তো বা কৃষকদের কৃষি উৎপাদনেও সাময়িক ব্যাঘাত সৃষ্টি হতে পারে। বিশেষ করে আমাদের কৃষির অত্যাবশ্যকীয় অনেক উপকরণ যেমন সার, বীজ, বালাইনাশক অনেকটাই আমদানি নির্ভর। বিশ্বব্যাপী চলমান এই সংকটে হয়তো কৃষকদের কাঙ্খিত কাঁচামালের ঘাটতি হতে পারে। কিন্তু সবচেয়ে চরম সত্য হলো খাদ্য উৎপাদন কমে গেলে অর্থনৈতিক মন্দার পাশাপাশি দুর্ভিক্ষ লেগে যাতে পারে। এমতাবস্থায় কৃষি উৎপাদন ক্ষেত্রে কৃষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

সেক্ষেত্রে করণীয় সম্পর্কে কৃষকদের প্রতি পরামর্শ :

১.আপনাদের নিজেদের জমির উৎপাদিত ধান, গম, সবজি ইত্যাদি ফসলের ভালোমানের বীজ পরবর্তীতে ব্যবহার করার জন্য সংরক্ষণ করুন।

২. আপনার নিকটস্থ আদর্শ কৃষকভাইদের থেকে প্রয়োজন সাপেক্ষে ভালো বীজ ক্রয় করে রাখেন। সারাদেশে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আদর্শ কৃষক আছে যারা ভালো বীজ তৈরি করে তাদের খোঁজ পেতে প্রয়োজনে উপজেলা কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণ অফিসার এবং উপসহকারী কৃষি অফিসারদের সাথে যোগাযোগ রক্ষা করুন।

৩.বালাইনাশক এর ঘাটতি দেখা দিলে জৈবিক বালাই দমন ব্যবস্থা গ্রহণ করবেন। ধুতরা, ভেন্নার তেল, রেড়ি, বন্যতামাক, পেঁপে, শিয়ালমুথা, আফ্রিকান ধৈ া, নিম, নিশিন্দা, অড়হর, তুলসীপাতা, ডোলকলমি, টমেটো-গাছপাতা, ল্যান্টানা, মেক্সিকানগাঁদা, পাটের বীজ, বিষকাটালি, মেহগনির পাতা এবং বীজ দিয়ে জৈব বালাইনাশক তৈরি করে জমিতে ব্যবহার করতে পারেন। সন্ধ্যায় আলোকফাঁদ তৈরি করে পোকার উপস্থিতি পর্যবেক্ষণ করে সে অনুপাতে আমাদের পরামর্শ নিয়ে বালাই দমন করুন।

৪.সবজির জমিতে নিজেরাই বিষটোপ, সাদা আঠালো ফাঁদ, হলুদ আঠালো ফাঁদ ব্যবহার করে বালাই দমন করতে পারেন। ক্ষেত্রে বিশেষে সাবান পানি স্প্রে করে অনেক ক্ষতিকর পোকা (এফিড, থ্রিপ্স ইত্যাদি) দমন করা যায়। সেগুলো নিয়মিত পর্যবেক্ষণের মাধ্যমে দমন করুন।

কুমড়া জাতীয় ফসল, সবজি,ফলের মাছি পোকা দমনে কাযর্কর পদ্ধতি :

►১০০ গ্রাম পাকা মিষ্টি কুমড়া জাতীয় ফসল,সবজি,ফল কুচি কুচি করে কেটে তা থেতলিয়ে ০.২৫ গ্রাম মিপসিন ৭৫ পাউডার অথবা সেভিন ৮৫ পাউডার বা সানটান ৫০ বা সেকুফেন ৮০ পাউডার এবং ১০০ মিলি পানি মিশিয়ে পেস্ট তৈরি করা।

►মাটি বা প্লাস্টিকের পাত্রে উক্ত পেস্ট রেখে তিনটি খুটির সাহয্যে এমনভাবে স্থাপন করতে হবে যাতে বিষটোপের পাত্রটি মাটি থেকে ০.৫ মি উচুতে/সংশ্লিষ্ট সবজি বা ফলের কাছা কাছি থাকে।

►বিষটোপের পাত্রটি ৩টি খুঁটির মাথায় অন্য একটি বড় আকারের চেপ্টা পাত্র দিয়ে ঢেকে দিতে হবে যাতে বৃষ্টির পানি বা রোদে নষ্ট না হয়।

►বিষটোপ তৈরির পর ৩-৪ দিন পর্যন্ত ব্যবহার করে তা ফেলে দিয়ে আবার নতুন করে তৈরি বিষটোপ ব্যবহার করতে হবে।

►খেয়াল রাখতে হবে যেন বিষটোপ কখনও শুকিয়ে না যায়। বিষটোপ ফাঁদ জমিতে ক্রমানুসারে ১২ মিটার দূরে দূরে স্থাপন করতে হবে।

৫. ফলন যাই হোক কৃষি জমি একদমই খালি রাখবেন না। কারন হতে পারে আপনাদের এই অল্প পরিসরের উৎপাদন আমাদের সারাদেশের খাদ্য ঘাটতি কিংবা দুর্ভিক্ষ এড়াতে রাখতে পারে বিরাট অবদান

৬. অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে বীজ, সার ও কীটনাশকের দোকান করোনাভাইরাসজনিত নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। তবুও যদি ক্ষেত্রে বিশেষে বন্ধ থাকে তাহলে আপনার ব্লকের উপ সহকারী কৃষি অফিসারদের সাথে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করে সহযোগিতা নিন।

৭.বসতবাড়িতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের উচ্ছিষ্টাংশ এলোমেলোভাবে না ফেলে স্তুপ আকারে কিংবা গর্ত করে জৈবসার তৈরি করুন। এক্ষেত্রে হাস, মুরগী, গবাদিপশুর মল-মূত্র, কচুরিপানা, রান্নার অব্যবহৃত অংশ ব্যবহার করতে পারেন। যা আপনার জমিতে উৎকৃষ্ট মানের পুষ্টি উপাদান নিশ্চিত করবে। পাশাপাশি পরিবেশকে রাখবে দূষণমুক্ত ।

অবশ্যই করোনা মোকাবিলায় সরকারের সকল পর্যায়ের নির্দেশনা এবং স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা মেনে চলবেন। কৃষি জমি থেকে বাসায় এসে সাবান দিয়ে ভালো করে হাত মুখ পরষ্কার করবেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুন্দরগঞ্জ,গাইবান্ধা,কৃষকদের করণীয়,করোনা সংকট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close