সেখ জিয়াউল হক, রাজশাহী

  ১৭ এপ্রিল, ২০১৮

তানোরে বানিজ্যিকভাবে কালিজিরা চাষে আগ্রহী কৃষক হামিদ

রাজশাহী জেলার তানোরে শুরু হয়েছে বাণিজ্যিকভাবে দামি মসলা জাতীয় ফসল কালিজিরার চাষ। ব্যয়বহুল এই মসলার চাষে আগ্রহ বাড়ছে উপজেলার কৃষকদের। শুধু মসলা জাতীয় ফসল নয়, সব রোগের ঔষধ হিসেবে খ্যাত কালিজিরা। চলতি রবি মৌসুমে উপজেলার বহড়াগ্রামে পরীক্ষামূলক চাষ করেছেন সফল সবজি চাষি আব্দুল হামিদ।

উপজেলার কলমা ইউনিয়নের বহড়া গ্রামের মৃত জমির উদ্দীনের ছেলে সবজি চাষি আব্দুল হামিদ বলেন, আমি এর আগে ১৬ শতাংশ জমিতে মসলা জাতীয় ফসল জিরা চাষ করেছি। জিরার বীজ এনেছিলাম ভারতের গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে। কিন্তু কিছু টেকনিক্যাল সমস্যার জন্য ফলন আশানুরূপ হয়নি। তাছাড়া জিরা চাষে নিবিড় পরিচর্যার প্রয়োজন হয়। অপরদিকে কালিজিরা চাষে একটু যত্ন নিলেই ভালো ফলন পাওয়া সম্ভব।

জানা গেছে, পরীক্ষামূলকভাবে চলতি মৌসুমে প্রায় ৮ শতাংশ জমিতে এই কালিজিরার চাষ করছেন তিনি। কম খরচে বেশি লাভের আশায় উপজেলায় তিনিই প্রথম এই ফসলের চাষ শুরু করেন। তিনি প্রকাশ আশা করেন খুব অল্প সময়ের মধ্যেই কাটা-মাড়াই শেষ করে বাজারে বিক্রি করতে পারবেন দামি এই ফসল।

কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় এই কালিজিরা চাষে সফল হয়েছেন বলেও জানান তিনি। নিয়মিত ফসল চাষের একঘেয়েমি থেকে পরিবর্তন আনার জন্যই মূলত তিনি এই ঔষধি মসলা জাতীয় ফসল চাষের প্রতি আগ্রহী হয়ে ওঠেন।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, আয়ুর্বেদী, ইউনানি ও কবিরাজি চিকিৎসায় কালিজিরা ও কালিজিরার তেল ব্যাপক ব্যবহারের প্রচলন আছে। আদিকাল থেকে লৌহ, ফসফরাস ও ক্যারোটিন সমৃদ্ধ কালিজিরা বিভিন্ন রোগের মহাঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। অগ্রহায়ণ মাসের শেষের দিকে কালিজিরা বীজ বপন করতে হয় এবং তিন মাসের মধ্যে ফসল ঘরে তোলা যায়। সমতল, বেলে, দোআঁশ মাটিতে কালিজিরা চাষ ভাল হয়। চাষ, বীজ, সার ও পানি বাবদ বিঘা প্রতি ৫ হাজার টাকার মতো খরচ হয়, ফলন হয় ৩ থেকে সাড়ে ৩ মণ। বর্তমানে ১ মণ কালিজিরা বাজারে বিক্রি হচ্ছে ৯ হাজার টাকায়।

তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, বরেন্দ্র অঞ্চলে এই দামী মসলা কালিজিরা চাষ সম্ভব। বিশেষ করে খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলে এই কালিজিরা ফসল চাষ করে যেমন পানি সাশ্রয় হবে অপরদিকে কৃষক কম খরচে বেশি লাভবান হবেন। তাছাড়া কালিজিরা ঔষধিগুণ সম্পন্ন মসলা। কালিজিরার তেল যেমন দামি তেমনি এর ফুলের মধুও খুব সুস্বাদু। কালিজিরা বাণিজ্যিভাবে চাষে আমরা কৃষককে উদ্বুদ্ধ করছি। আগামী জুলাই থেকে কালিজিরার ওপর একটি প্রকল্পের কাজ শুরু করা হবে বলেও জানান তিনি।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তানোর,বানিজ্যিক,কালিজিরা চাষ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist