জামালপুর প্রতিনিধি

  ২০ জানুয়ারি, ২০১৭

মাত্র চারটি ক্লাসরুম, তাই বাধ্য হয়েই মাঠে পাঠদান

জামালপুর সদর উপজেলার চরাঞ্চল এলাকার আলিম উদ্দিন উচ্চ বিদ্যালয়। টানা তিন বছর ধরে জেএসসি এবং এসএসসি’তে শতভাগ পাশের কৃতিত্ব অর্জন করেছে। স্কুলটি জামালপুর সদর উপজেলার মেষ্টা ইউনিয়নের চর চান্দের হাওড়া এলাকায় অবস্থিত। যেখানে রয়েছে শুধু পাঁচ দরজার একটি ঘর। ওই ঘরেই চারটি শ্রেণিকক্ষ। একই ঘরে প্রধান শিক্ষকের অফিসসহ সহকারী শিক্ষকদের বসার জায়গা। চলছে শ্রেণি কক্ষের চরম সংকট। আর শ্রেণি কক্ষের অভাবে শিক্ষার্থীদের খোলা আকাশের নিচেই পাঠদান করছেন শিক্ষকরা।

গতকাল বৃৃহস্পতিবার সকালে সরেজমিন ঘুরে জানা গেছে, জামালপুর সদর উপজেলার মেষ্টা ইউনিয়নের দুর্গম চর চান্দের হাওড়া এলাকায় গড়ে উঠেছে আলিম উদ্দিন উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টির দু’পাশে দু’টি গ্রাম ও অন্য দু’পাশে সবুজ ফসলের মাঠ। আশপাশের প্রতিটি কাঁচা রাস্তা তাও ভাঙ্গাচোরা ও খানাখন্দে ভরা। এ বিদ্যালয়ের দুই কিলোমিটারের মধ্যে কোনো পাকা সড়ক নেই। আশপাশের গ্রামগুলো থেকে শিক্ষার্থীরা পায়ে হেঁটেই বিদ্যালয়ে আসে। বিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা ৭৪৭ জন। এর মধ্যে ৪৩০ জনই ছাত্রী। গত তিন বছরে ৩৭৭জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নিয়ে সবাই কৃতিত্বের সঙ্গে পাস করে উচ্চ শিক্ষা গ্রহণ করছে। এছাড়াও গত তিন বছরে ১৩৩ জন শিক্ষার্থী এ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে সবাই কৃতিত্বের সঙ্গে পাস করে উচ্চ শিক্ষা গ্রহণ করছে।

সরেজমিনে গিয়ে আরও দেখা গেছে, বিদ্যালয়টির মাঠে চারজন শিক্ষক, চারটি জায়গায় বেঞ্চে বসে শিক্ষার্থীদের পাঠদান করছেন। অপরদিকে বিদ্যালয় ঘরের চারটি শ্রেণি কক্ষে অপর চারজন শিক্ষক পাঠদান করছেন। প্রতিটি শ্রেণি কক্ষেই শতাধিক শিক্ষার্থী গাদাগাদি করে বসে পাঠ গ্রহণ করছে। এ বিদ্যালয়টিতে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের জন্য কোনো কমনরুমও নেই। নেই কোনো শৌচাগার। এ বিদ্যালয়টির মাঠ ও মূল ঘর সংলগ্ন এক একর ৮০ শতাংশ জমি থাকলেও অর্থের অভাবে ঘর নির্মাণ সম্ভব হয়নি।

এ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী শিলা আক্তার, তাছলিমা আক্তার, আঞ্জুয়ারা বেগম ও শাপলা বেগম এর সঙ্গে কথা হলে তারা জানান, বিদ্যালয়টিতে কোনো কমনরুম ও শৌচাগার নেই। শৌচাগার না থাকায় মাঝে মধ্যে খুবই বিব্রতকর অবস্থায় পড়তে হয়। কারণ প্রকৃতির ডাকে সাড়া দিতে তাদের যেতে হয় বিদ্যালয় সংলগ্ন গ্রাম দু’টির কোনো না কোনো বাড়িতে। আলিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল্লাহ জানান, জামালপুরের প্রত্যন্ত চরাঞ্চলের এ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাল্টিমিডিয়া পদ্ধতিতে পাঠদান করা হয়। বিদ্যালয়টি টানা তিন বছর ধরে শতভাগ পাসের গৌরব অর্জন করেছে। কিন্তু অর্থের অভাবে ঘর নির্মাণ করতে না পারায় খোলা আকাশের নিচে বসে শিক্ষার্থীদের পাঠদান করতে হচ্ছে। এ বিদ্যালয়টির জন্য ১০টি শ্রেণিকক্ষ এবং শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য পৃথক কমনরুম ও শৌচাগার নির্মাণ করা জরুরি হলেও অর্থাভাবে তা সম্ভব হচ্ছে না। জামালপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আফরোজা বেগম বলেন, সম্প্রতি আমি আকস্মিকভাবে বিদ্যালয়টি পরিদর্শন করেছি। জামালপুরের প্রত্যন্ত চরাঞ্চলের এ বিদ্যালয়টিতে শ্রেণিকক্ষের সমস্যা, শিক্ষক-শিক্ষার্থীদের কমনরুম ও শৌচাগারের সমস্যা দেখে খুবই কষ্ট পেয়েছি।

এ ব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বলেন, সরকারি কোনো অনুদান পেলে প্রথমে আলিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের জন্য বরাদ্দ দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist