পলাশ (নরসিংদী) প্রতিনিধি

  ০৪ এপ্রিল, ২০২০

পলাশের ঘোড়াশাল-ডাঙ্গা সড়কে হাজারো গর্ত

সংস্কারের অভাবে নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশাল-ডাঙ্গা সড়কটি বেহাল হয়ে পড়েছে। সড়কের আট কিলোমিটারজুড়ে প্রায় ১ হাজার গর্তের সৃষ্টি হয়েছে। প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। সামান্য বৃষ্টি হলেই সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতার। আর বৃষ্টি না হলে ধুলায় জনজীবন অতিষ্ঠ হয়ে ওঠে।

সরেজমিনে জানা গেছে, দীর্ঘদিন সংস্কারের অভাবে বিটুমিনের কার্পেটিং ওঠে গিয়ে ছোট-বড় প্রায় ১ হাজার গর্তের সৃষ্টি হয়েছে।

ডাঙ্গা ইউনিয়নের চাল ব্যবসায়ী আমির হোসেন জানান, ঘোড়াশাল-ডাঙ্গা সড়কটি এখন মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। কর্তৃপক্ষ মেরামতের কোনো উদ্যোগ না নেওয়ায় প্রতিদিন শত শত মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। রুবেল মিয়া নামের অপর এক ব্যবসায়ী জানান, বৃষ্টিতে হয় জলাবদ্ধতা আর শুকনো মৌসুমে ধুলাবালিতে মানুষের দুর্ভোগ চরমে পৌঁছায়। পুরো সড়কের কার্পেটিং ওঠে খানাখন্দে পরিণত হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ডাঙ্গা-ঘোড়াশাল এ সড়কের পাশে পূবালী জুট মিল, ক্যাপিটাল পেপার মিল, একুয়া রিফাইনারী লিমিটেড, প্রাণ ফুড ফ্যাক্টরি ও সিমেন্ট ফ্যাক্টরিসহ অসংখ্য ছোট-বড় কলকারখানা অবস্থিত। এসব কারখানার কয়েক হাজার শ্রমিক কর্মকর্তাদের প্রতিদিন দুর্ভোগ নিয়ে আসা-যাওয়া করতে হচ্ছে। এছাড়া এ সড়কের পাশে ঘোড়াশাল পাইলট উচ্চবিদ্যালয়, পূবালী উচ্চবিদ্যালয়, ভিরিন্দা উচ্চবিদ্যালয়সহ অনেক প্রাইমারি ও কিন্ডারগার্টেন স্কুল অবস্থিত। প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থীকে দুর্ভোগ নিয়ে এ সড়ক দিয়ে যাতায়াত করতে হচ্ছে।

শিক্ষার্থী তানভীর, স্নিগ্ধা, সৌরভ জানান, বৃষ্টির দিনে কোনো রিকশা বা অটো আসতে চায় না এ সড়কে। আর শুকনো দিনে ধুলাবালির কারণে শ্বাস-প্রশ্বাস নিতেও কষ্ট হয়।

ফরহাদ হোসেন নামের এক পথচারী জানান, বিকল্প কোনো রাস্তা না থাকায় দুর্ভোগ নিয়েই চলাচল করছি প্রতিনিয়ত। ২০ মিনিটের রাস্তা অথচ সড়কের এই বেহাল দশার কারণে এক ঘণ্টারও বেশি সময় লাগে ডাঙ্গা পৌঁছাতে। তা ছাড়া ভাড়াও দ্বিগুণ, আর দিন যত যাচ্ছে মানুষের দুর্র্ভোগ তত বাড়ছে।

এ ব্যাপারে ডাঙ্গা ইউপি চেয়ারম্যান সাবের উল হাই প্রতিদিনের সংবাদকে বলেন, পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল চারলেন সড়ক উন্নয়ন প্রকল্পের জন্য ৮৬৫ কোটি ৪৫ লাখ টাকা একনেকে পাশ হয়েছে। ইতোমধ্যে পাঁচদোনা-ডাঙ্গা এলাকার জমি অধিগ্রহণের কাজ প্রায় শেষ পর্যায়ে। খুব শিগগিরই এ সড়কের জমি অধিগ্রণের কাজ শুরু হবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close