ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

  ২৯ ফেব্রুয়ারি, ২০২০

বাংলাকে বিশ্ব অঙ্গনে নিয়ে গেছেন ভাষাসৈনিকরা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘বাংলাকে বিশ্ব অঙ্গনে নিয়ে গেছেন ভাষাসৈনিকরা। মায়ের ভাষাকে মাতৃভাষা হিসেবে পাওয়ার জন্য ভাষাসৈনিকরা জীবন দিয়েছিলেন ২১ ফেব্রুয়ারি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়ে বাংলাকে বিশ্ব দরবারে নিয়ে গেছেন।’

তিনি আরো বলেন, ‘১৯৯৯ সালে বাংলা ভাষার জন্য যারা জীবন দিয়েছিলেন তাদের সম্মান ও মর্যাদা প্রতিষ্ঠিত করেছিলেন বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইউনেসকো ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ভাষাশহিদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে ইউনেসকো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে।’ গত বৃহস্পতিবার বিকালে ময়মনসিংহের ভালুকা উপজেলা পরিষদ চত্বরে ভাষাসৈনিক মোস্তফা এম এ মতিনের স্মরণে বই মেলার সমাপনি দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘জননেত্রী শেখ হাসিনা ময়মনসিংহবাসীকে ভালবেসে বিভাগ করেছেন, সিটি করপোরেশন করেছেন, চারলেন সড়ক উপহার দিয়েছেন। ময়মনসিংহে একটি হাইটেক পার্কের কাজ অচিরেই শুরু হবে বলেও জানান তিনি। প্রয়াত মোস্তফা এম এ মতিনের কন্যা সংরক্ষিত আসনের এমপি মনিরা সুলতানা মনির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ভালুকার সংসদ সদস্য আলহাজ্ব কাজিমউদ্দিন আহম্মেদ ধনু, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা, সাধারণ সম্পাদক অ্যাড. মোয়াজ্জেম হোসেন বাবুল, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আবুল কালাম আজাদ, উপজেলা আ.লীগের সম্পাদক আলহাজ্ব গোলাম মোস্তফা প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close