প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ জানুয়ারি, ২০২০

৬৭তম বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

কুষ্ঠরোগীদের অবহেলা না করে চিকিৎসার আহ্বান

‘প্রতিবন্ধিতা ও বৈষম্যহীন স্বদেশ, কুষ্ঠমুক্ত হোক আমাদের বাংলাদেশ’ শ্লোগানে গতকাল রোববার দেশের বিভিন্ন স্থানে ৬৭তম বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়েছে। এতে বক্তারা দেশ থেকে কুষ্ঠ দূর করতে রোগিদের অবহেলা না করে চিকিৎসকদের শরণাপন্ন হওয়ার আহ্বান জানান।

দিনাজপুরের সিভিল সার্জন ডা. আব্দুস কুদ্দুছ বলেছেন, ‘কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিরাও সমাজে স্বাভাবিকভাবে জীবন যাপন করতে পারে এবং সমাজের বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করার অধিকার রাখে। সব সংক্রামক ব্যধির মধ্যে কুষ্ঠ সবচেয়ে কম সংক্রামক। এ রোগের লক্ষ্যণ হলো চামড়ায় অবশ হালকা রঙের দাগ, দাগগুলো চুলকানি বিহীন ও সেখানে ঘাম হয় না। হাতে বা পায়ে সংবেদনশীলতা অনুভূতি হ্রাস পাওয়া যায়। প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও অন্যান্য হাসপাতালের কুষ্ঠ চিকিৎসা কেন্দ্রে বিনামূল্যে এ রোগের চিকিৎসা পাওয়া যায়।’ আমাদের প্রতিনিধিদের পাঠান খবর:

রংপুর : রংপুর সিভিল সার্জনের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে সিভিল সার্জন মিলনায়নে আলোচনা সভা ও নির্ধারিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন রংপুর বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. আমিন আহম্মেদত খান। রংপুর সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ল্যাপরোসি মেডিসিন ইংল্যান্ডের এন্ড অয়ালেস সিইও মিস্টার পিটার অয়াট্রুপ, বাংলাদেশের পরিচালক সলোমন সুমন হালদার, প্রোগ্রাম লিডার সুরেন্দ্র নাথ সিং।

ঝিনাইদহ : ঝিনাইদহে দিবসটি উপলক্ষে সদর হাসপাতাল চত্বর থেকে একটি র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন। ওয়েলফেয়ার এফোর্টসের (উই) আয়োজিত এই র‌্যালি শেষে পায়রা চত্বরে মানববন্ধন করে চিকিৎসক, স্বাস্থ্য কর্মীসহ অন্যরা। এতে বক্তব্য দেন সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. প্রসেনজিৎ বিশ্বাস পার্থ, তালাত তাসনিম, সানজিদা শারমিন, সদর হাসপাতালের মেডিকেল অফিসার নাইম সিদ্দিকী, নবগঙ্গা ইনস্টিটিউটের অধ্যক্ষ হাফিজুর রহমান, ল্যাপরোসি মিশন ইন্টারন্যাশনালের প্রতিনিধি মাসুমা পারভীন, উই-এর পরিচালক শরিফা খাতুন।

ভোলা : র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে ভোলায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়েছে। হীড বাংলাদেশ এবং দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনালের আয়োজনে জেলা সিভিল সার্জেন কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। পরে সিভিল সার্জেন সভা কক্ষে সিভিল সার্জেন কার্যলয়ের স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. সোলায়মানের সভাপত্বিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন লেপরোজি ইন্টারন্যাশনালের প্রজেক্ট অফিসার মো. খালিকুজ্জামান। এতে উপস্থিত ছিলেন নাসিং ইনস্ট্রাক্টার মো. আফজাল হোসেন, জেলা পাবলিক হেলথ (নার্স) সুফিয়া বেগম প্রমুখ।

দিনাজপুর : জেলা সিভিল সার্জন কার্যালয় আয়োজনে র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সিভিল সার্জন ডা. আব্দুস কুদ্দুছের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম। সিভিল সার্জন কার্যালয়ের প্রোগ্রাম অর্গানাইজার আব্দুল রাজ্জাকের সঞ্চালনায় এতে আলোচনা করে ডেপুটি সিভিল সার্জন ডা. মো. নাজমুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আরোজ উল্লাহ, লেপ্র বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজার মো. আনোয়ার হোসেন, যক্ষ্মা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ সহকারী জুলফিকার আলী।

আটোয়ারী (পঞ্চগড়) : পঞ্চগড়ের আটোয়ারীতে আগমনি কুষ্ঠ ও প্রতিবন্ধী সমাজ কল্যাণ সংস্থার রোববার সকালে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে শুরু হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ। পরে সেখানে দিবসটি উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভার সভাপতিত্ব করেন আগমণি সংস্থার সভাপতি মো. জফর আলী। সংস্থার সম্পাদক মো. খলিলুর রহমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. মো. আনিসুল ইসলাম। এতে বক্তব্য দেন যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ সহকারী মো. রেজাউর রহমান, কুষ্ঠ রিসোর্স কো-অর্ডিনেটর মরিয়ম আক্তার, যক্ষা কন্ট্রোল সুপারভইজার উজ্জল কুমার এমটিইপিআই ইদ্রিস আলী, প্রধান সহকারী নন্দন কুমার মিশ্র, স্টোর কিপার আব্দুল মান্নান, অফিস সহকারী নুরল ইসলাম প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close