বেরোবি প্রতিনিধি

  ২২ জানুয়ারি, ২০২০

বেরোবিতে জিডিএস বিভাগে ফল প্রকাশে বিলম্ব

অফিসে তালা ঝুলিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে জেন্ডার এন্ড ডেভলপমেন্ট স্টাজিজ (জিডিএস) বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অনার্স শেষ হয়নি এখনো। নির্ধারিত সময়ের দুই বছর পরও ফল প্রকাশ না হওয়ায় বিভাগীয় প্রধানের অফিস কক্ষে তালা লাগিয়ে আন্দোলন করেছে শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় বিভিন্ন শ্লোগান দিয়ে আন্দোলন শুরু হয়। পরে তোপের মুখে বিকাল ৪টায় আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে ২ দিনের মধ্যেই ফলাফল প্রকাশের আশ্বাস দেন বিভাগীয় প্রধান।

জানা যায়, গত বছর ৩ নভেম্বর অনার্স ৮ম সেমিস্টারের ফাইনাল পরীক্ষা শেষ হলেও এখনো তাদের রেজাল্ট প্রকাশ করছে না বিভাগটি। শিক্ষকদের অবহেলার কারণে দুই বছরের সেশন জটে ভুগছে বিভাগটির শিক্ষার্থীরা। দুই বছর আগেই অনার্স শেষ হওয়ার কথা থাকলেও এখনো শেষ করতে পারছেন না তারা। আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, তাদের সেশনের সঙ্গে যারা অন্য বিভাগে পড়তো তারা বের হয়ে অনেকেই এখন বিভিন্ন চাকরী করে সংসারের হাল ধরেছেন। অপরদিকে আমরা পরিবারের হাল ধরা তো দূরের কথা এখনো প্রতিমাসে বাড়ি থেকেই টাকা নিচ্ছি। আত্মীয়-স্বজনদের সামনে মুখ দেখাতে পারছিনা। আর বিভাগে শিক্ষকগণ আমাদের কথা কোনভাবেই ভাবছেনা। নিয়মিত ক্লাশ-পরীক্ষা এমনকি পরীক্ষা দেওয়ার পরেও সময়মতো রেজাল্ট দিচ্ছেনা। যার ফলে আমরা সবার থেকে পিছিয়ে পড়ছি। অনেক চাকরীর সার্কুলার হচ্ছে কিন্তু আমরা অনার্স শেষ করতে না পারায় আবেদন করতে পারছিনা।

২০১৩-১৪ শিক্ষাবর্ষের ক্লাশ সি আর রাকিবুজ্জামান সকলের পক্ষ থেকে তিন দফা দাবি তুলে ধরেন। দাবি তিনটি হলো- আগামী ২৪ ঘন্টার মধ্যে অনার্স ফাইনাল ইয়ারের ফলাফল প্রকাশ, অসামঞ্জস্য রেজাল্টের সমাধান, মান উন্নয়নের রেজাল্ট অন্তর্ভুক্ত করতে হবে। অন্যথায় তারা কঠোর আন্দোলনের পদক্ষেপ নেবেন।

এ বিষয়ে বিভাগীয় প্রধান মো. দেলোয়ার হোসেন বলেন, ‘এটা তারা ভুল বুঝাবুঝি থেকে করেছে। তাদের সঙ্গে কথা হয়েছে যত দ্রুত সম্ভব আমরা ফল প্রকাশের কাজ করে যাবো। অক্টোবরে তাদের পরীক্ষা হয়েছে। আমি আগেই বলেছিলাম জানুয়ারির মধ্যেই ফল প্রকাশের করার জন্য কাজ করছি। হয়ত তারা ওভার এনশিওর হওয়ার জন্য এটা করেছে। ফলাফল অসামঞ্জস্য এটা আমাদের কাজ না, আমরা প্রশাসনিক ভবনে কাগজ পাঠিয়েছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close