গঙ্গাচড়া (রংপর) প্রতিনিধি

  ১৪ ডিসেম্বর, ২০১৯

গঙ্গাচড়ায় আবাসন প্রকল্পের প্রস্তাব

রংপুরের গঙ্গাচড়ায় কৃষি জমিতে আবাসন প্রকল্পের প্রস্তাব করেছে সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যান। এদিকে, চাষাবাদকৃত কৃষি জমিতে আবাসন নির্মাণের প্রস্তাবিত প্রকল্প বাতিলের দাবি জানিয়ে স্থানীয় কৃষকগণ জেলা প্রশাসকের কাছে আবেদন করেছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেরার মর্নেয়া ইউনিয়নের নিলারপাড়া এলাকায় ২৩ একর খাস জমি রয়েছে। এর মধ্যে ৩ দশমিক ৫ একর জমি আবাসন প্রকল্পের জন্য প্রস্তাব করা হয়েছে। দীর্ঘদিন ধরে ওই জমিগুলো স্থানীয় ২২টি ভূমিহীন, দিনমজুর ও ক্ষুদ্র-প্রান্তিক চাষিরা বিভিন্ন খাদ্য শষ্য উৎপাদন ও ভোগদখল করে আসছেন। এছাড়া ওই জমিগুলোর মধ্যে রয়েছে ৮টি ভূমিহীন পরিবারের বসতবাড়িও।

স্থানীয় আব্দুল ওয়াহেদ আলী (৩৫), মফিজ শেখ (৭০), সাইয়েদ আলী (৫৫), শাহীনুর (২৬), হযরত আলীসহ (৫০) অনেকেই জানান, প্রস্তাবিত নিলারপাড়া আবাসন প্রকল্পের ৩ ফসলি জমিগুলোতে প্রকল্প নির্মাণ করলে আমাদের ৮টি পরিবারকে উচ্ছেদ করতে হবে। পাশাপাশি ২২টি পরিবারকে আবাদি জমি হারিয়ে পথে বসতে হবে।

তারা আরো জানান, এখানে ২৩ একর খাস জমি রয়েছে। সে জমিগুলোতে প্রকল্প নির্মাণ করলে নিরাশ্রয় পরিবারগুলো উপকৃত হতো। সেই সাথে সরকারের মহৎ উদ্দেশ্যও সফল-সার্থক হতো।

স্থানীয় সূত্রে আরো জানা গেছে, মর্নেয়া ইউপি চেয়ারম্যান মোসাদ্দেক আলীর প্রস্তাব ও প্রচেষ্টায় গত ৩ বছরে আরো ৪টি আবাসন প্রকল্প এই ইউনিয়নে বাস্তবায়িত হয়েছে। বসতবাড়ি আছে এমন অনেক মধ্যবিত্ত পরিবারের নামে সেসব ঘর বরাদ্দ দেখানো হয়েছে। তারা আবাসনে ঘর বরাদ্দ নিয়ে নিজ দখলে রেখেছেন। কিন্তু আবাসনের বাইরে নিজস্ব বাড়িতেই তারা বসবাস করছেন। এমতাবস্থায় স্থানীয়রা তিন ফসলি জমির পরিবর্তে এক ফসলি ও বসতহীন জমিতে প্রকল্পটি স্থানান্তরের দাবি জানিয়েছেন।

এ বিষয়ে মর্নেয়া ইউপি চেয়ারম্যান মোসাদ্দেক আলী জানান, ওই জমিগুলো খাস হওয়ায় আবাসন প্রকল্পের জন্য প্রস্তাব দাখিল করেছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জাহাঙ্গীর হোসেন জানান, আবাসন প্রকল্পের প্রস্তাবিত জমিগুলোর বিষয়ে সরেজমিন তদন্ত সাপেক্ষে পরবর্তী পদক্ষেপ গ্রহন করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close